May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

স্ক্যান করলেই এটিএম থেকে টাকা, নতুন বছরে রিজার্ভ ব্যাঙ্কের উপহার 

[kodex_post_like_buttons]
গত সেপ্টেম্বর মাসেই পরীক্ষামূলকভাবে কাজ শুরু হয়েছিল। এবার শীঘ্রই দেশ জুড়ে খুলতে চলেছে ইউপিআই এটিএম। দেখতে সাধারণ এটিএমের মতো হলেও বিশেষ এই ধরনের এটিএমে লাগবে না কোনও ক্রেডিট কিংবা ডেবিট কার্ড। শুধুমাত্র স্মার্টফোন থেকে কিউআর কোড স্ক্যান করলেই যে কোনও ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকেই টাকা তোলা যাবে। জাপানি সংস্থা হিতাচির সঙ্গে হাত মিলিয়েই নেওয়া হয়েছে এই উদ্যোগ।
বর্তমানে সারা ভারতে অনলাইন পদ্ধতিতে টাকা লেনদেনের ক্ষেত্রে ইউপিআই পদ্ধতি সবচেয়ে প্রচলিত মাধ্যম। আট থেকে আশি সকলেই এখন ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা ‘ইউপিআই’ পদ্ধতিতে হাত পাকিয়ে ফেলেছেন। যার জন্য শুধু দিতে হয় কিউআর কোড স্ক্যান কিংবা ইউপিআই আইডি বা ফোন নম্বর। তাহলেই মুহূর্তে টাকা লেনদেন থেকে কেনাকাটা কিংবা মোবাইল রিচার্জ থেকে বিদ্যুৎ বিল সব কাজ দ্রুত করা সম্ভব।
নতুন বছরের প্রথম দিন থেকে ইউপিআই পেমেন্টের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন এনেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। একইসঙ্গে ইউপিআই এটিএম খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঠিক কীভাবে এই সিস্টেমে টাকা তোলা হবে? আরবিআই সূত্রের খবর, সাদা রঙের এই এটিএমগুলি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলে। স্ক্রিনে প্রথমে টাকার অঙ্ক লিখতে হবে। তারপরই তাতে ভেসে উঠবে কিউআর কোড। যা গ্রাহকের ফোনের ইউপিআই অ্যাপের সাহায্যে স্ক্যান করে ‘পিন’ দিলেই টাকা পাওয়া যাবে।

Related Posts

Leave a Reply