April 26, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ওপার বাংলা রোজনামচা

আসামের এনআরসি থেকে বাদ পড়া ৪০ লক্ষ মানুষকে পশ্চিমবঙ্গে থাই দেবেন মমতা !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

আসামের জাতীয় নাগরিক পঞ্জিকরণের (এনআরসি) চূড়ান্ত খসড়া তালিকা আজ প্রকাশ করা হয়েছে। এই তালিকা থেকে বাদ পড়েছেন প্রায় ৪০ লাখ মানুষ। আর এই ঘটনাকে কেন্দ্র করে দেশ জুড়ে শুরু হয়েছে আলোচনা। কেন্দ্রের বিরুদ্ধে আসরে নেমেছে বিভিন্ন রাজনৈতিক দলগুলি। বাদ যাননি বাংলার মুখমন্ত্রী মমতা ব্যানার্জিও। এদিন দুপুরেই  তড়িঘড়ি এক সাংবাদিক বৈঠক ডাকেন তিনি। সেখানে কেন্দ্রের প্রবল সমালোচনার পাশাপাশি এই নাগরিকত্ব হারানো মানুষদের পাশে দাঁড়ান তিনি। আন্তর্জাতিক নিয়মের কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন ‘বাংলা তাদের ফেরাবে না।’

এদিনই গুয়াহাটিতে এনআরসি’র চূড়ান্ত তালিকা ঘোষণা করেন রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়ার (আরজিআই) কর্তা। তিনি বলেন, বাংলাদেশ ও ভুটানের সীমান্ত লাগোয়া আমাদের রাজ্যে তিন কোটি ২৯ লাখ মানুষের বাস। এরমধ্যে এনআরসির চূড়ান্ত খসড়ায় দুই কোটি ৮৯ লাখ মানুষের নাম উঠেছে। প্রসঙ্গত, এর আগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর প্রথমবার ঘোষণা করা তালিকায় এক কোটি ৯০ লাখ মানুষকে বৈধ নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়া হয়। এদিকে, তালিকা ঘোষণাকে কেন্দ্র করে আসামে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ২২০ কোম্পানি নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

অবশ্য নাম না থাকলেও কারো বিরুদ্ধে এখনই ব্যবস্থা নেওয়া যাবে না, বলে আসাম সরকারকে নির্দেশ দিয়েছে ভারত সরকার। আসামের অর্থমন্ত্রী হীমন্ত বিশ্বশর্মা বলেন, ‘অযথা উদ্বেগের কিছু নেই। কারো বিরুদ্ধেই ব্যবস্থা নেবে না সরকার।’ তালিকায় নাম না থাকলে আগামী ৭ আগস্টের মধ্যে আবেদন করতে হবে বলে জানানো হয়েছে।

Related Posts

Leave a Reply