April 26, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ওপার বাংলা

রোহিঙ্গারা দেশে ফিরলেই মিলবে ৫ লক্ষ টাকা !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মিয়ানমারে ফিরে যেতে রাজি হলে ছয় হাজার মার্কিন ডলার বা প্রায় সাড়ে ৪ লাখ টাকা পর্যন্ত অর্থ সাহায্য পাবে প্রত্যেক রোহিঙ্গা। কক্সবাজারের শরণার্থী শিবিরে রোহিঙ্গাদের সঙ্গে দেখা করে এই প্রতিশ্রুতি দেন চীনের এশিয়া বিষয়ক দূত সুন গুঝিয়াং।

আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের মহাসচিব সায়েদ উল্লাহ জানিয়েছেন, চীন সরকারের এশিয়া বিষয়ক দূত সুন গুঝিয়াং গত ৩ মার্চ কক্সবাজারের কুতুপালং শরণার্থী শিবিরে ৩০ জন রোহিঙ্গার সঙ্গে কথা বলেন।

কিন্তু সেখানে বসবাসকারী রোহিঙ্গার জানান আমরা তাদের প্রস্তাব প্রত্যাখ্যান করেছি। আমাদের নাগরিকত্ব দেওয়া না হলে আমরা কোনভাবেই ফিরে যাব না। জাতিসংঘের এক হিসাব অনুযায়ী, ২০১৭ সালের আগস্টে রাখাইনের বেশ কিছু পুলিশ ও সেনা চৌকিতে হামলার ঘটনাকে কেন্দ্র করে অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। রাখাইনের বিভিন্ন গ্রামে সেনাবাহিনীর অভিযানের ফলে বাধ্য হয়ে নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে আসে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা।

রাখাইনে অভিযানের নামে নির্বিচারে গুলি করে রোহিঙ্গাদের হত্যা করা হয়। এছাড়া সেখানকার নারীদের গণধর্ষণেরও অভিযোগ উঠেছে সেনার ওপর। তবে মিয়ানমারের তরফ থেকে বরাবরই এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। যদিও জাতিসংঘ এই ঘটনাকে জাতিগত নিধন বলে উল্লেখ করেছে। রাখাইনে ফিরে গিয়ে রোহিঙ্গারা যেন বাড়ি-ঘর তৈরি করতে পারেন সেজন্যই চীনের তরফ থেকে তাদের অর্থ সাহায্যের প্রস্তাব দেওয়া হয়।

Related Posts

Leave a Reply