May 3, 2024     Select Language
৭কাহন KT Popular অন-এ-প্লেট

ছানা ছাড়াই তৈরি করুন মিষ্টি

[kodex_post_like_buttons]

 

কমবেশি সবার ধারণা ছানা ছাড়া মিষ্টি তৈরি করা যায় না।তবে আপনি জেনে অবাক হবেন যে ছানা ছাড়াও চমৎকার মিষ্টি তৈরি করা যায়। আসুন জেনে নেই ছানা ছাড়াই কীভাবে তৈরি করবেন রসালো মিষ্টি।

উপকরণ :  গুঁড়ো দুধ ১ কাপ, তরল দুধ ১ লিটার, ডিম বড় ১ টি, ঘি ১ চা চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, চিনি ১/৪ কাপ. এলাচি ৪/৫ টি, জাফরান ও পেস্তা/কাঠবাদাম ইচ্ছেমত, গোলাপজল ইচ্ছে অনুযায়ী।

প্রনালি : গুঁড়ো দুধের সাথে বেকিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। ঘি দিন এবং মিশিয়ে নিন। এবার ডিম ফেটে গুঁড়ো দুধে দিয়ে দিন এবং মেখে নিন ভালো করে। যদি বেশি নরম মনে হয়, আর একটু দুধ যোগ করুন। বেশি শক্ত মনে হলে আরো একটু ডিম দিন। পুরোটাই নির্ভর করবে ডিমের আকারের ওপরে। একটু নরম খামির হবে। ঢেকে রেখে দিন ১৫ মিনিট।

হাতে ঘি মেখে নিন। গুঁড়ো দুধের খামির থেকে গোল বা লম্বা আকৃতির চপ তৈরি করে নিন। গ্যাসে  ইতিমধ্যেই তরল দুধ ফুটতে দিন। চিনি, এলাচি যোগ করে ফুটতে দিন। আপনি চাইলে আগে থেকেই ঘন করে জ্বাল দেয়া দুধ নিতে পারেন।। তবে খুব বেশি ঘন দুধ নেবেন না।

দুধের মাঝে চপগুলো ছেড়ে দিয়ে ৫ মিনিট পুরো আঁচে জ্বাল দিন ঢাকনা দিয়ে। এরপর ১৫ থেকে ২০ মিনিট রান্না করুন ঢাকনা ছাড়া। হয়ে এলে জ্বাল নিভিয়ে দুধে গোলানো জাফরান, পেস্তা বাদাম ও গোলাপ জল দিয়ে ঢেকে রাখুন। যদি আগে থেকে তুলে রাখা দুধের সর বা মালাই থাকে, সেটাও যোগ করুন। ঢেকে রেখে ঠাণ্ডা হতে দিন।

Related Posts

Leave a Reply