May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

তীব্র দাবদাহের কারণে জাপানে জাতীয় বিপর্যয় ঘোষণা! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

জাপানের আবহাওয়া দপ্তর দেশটিতে চলা দাবদাহকে প্রাকৃতিক দুর্যোগ হিসেবে ঘোষণা করেছে। তীব্র দাবদাহের কারণে ৬৫ জনের প্রাণহানির পর এমন ঘোষণা করলো জাপান। আবহাওয়া দপ্তরের মুখপাত্র মোতোআকি তাকেকাওয়া সতর্ক করে বলেন, বেশ কিছু অঞ্চলে অসহনীয় তাপমাত্রা দেখা গিয়েছে। তিনি আরও বলেন, জীবন হানির আশঙ্কার কারণে আমরা দাবদাহকে প্রাকৃতিক দুর্যোগ হিসেবে ঘোষণা করলাম। সূত্রের খবর, হিট স্ট্রোকের কারণে ২২ হাজারেরও বেশি মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালে ভর্তি হওয়া অধিকাংশই বৃদ্ধ।

দাবদাহ কমে যাওয়ার তেমন কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। গতকাল সোমবার সেদেশের কুমাগায়া শহরে ৪১.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা জাপানের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা। এছাড়া টোকিওতেও প্রথমবারের মতো ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়। জাপানের আবহাওয়া দপ্তর সতর্ক করে দিয়ে বলেছে, আগস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত ৩৫ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি তাপমাত্রা থাকবে।

জাপানের সরকারি মুখপাত্র ইয়শহিহিদে সুগা এক বিবৃতিতে বলেন, স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের জন্য গরমের ছুটি বাড়ানো হতে পারে। তিনি বলেন, জাপানের অর্ধেকেরও বেশি সরকারি স্কুলে এসি নেই। এদিকে দেশটির জনসাধারণকে প্রচুর জল পানের পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও এসি রুমে থাকা ও বিশ্রামের পরামর্শও দিয়েছে আবহাওয়া দপ্তর।

 

Related Posts

Leave a Reply