April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

কাটা চুলে আয় কোটি টাকা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :  
গ্রাম ও শহরে বিশেষ করে মেয়েদের ঝরে পড়া চুল সংগ্রহ করতে আসা ফেরিওয়ালাদের নিশ্চই দেখেছেন। এই চুলগুলি অনেকসময় দাম আবার অনেকসময় নানান জিনিসের বিনিময়ে তারা নিয়ে যায়। এছাড়া দেশের বিভিন্ন বিউটি পার্লার ও সেলুনগুলোতে প্রতিনিয়ত কেটে ফেলা চুলগুলো কিন্তু ফেলে দেওয়া হয় না। আপনি জেনে অবাক হবেন যে এই চুল দিয়ে আয় হচ্ছে কোটি টাকা।

শুধু দেশের বাজারেই এ দিয়ে ব্যবসা হচ্ছে তা নয়, আসছে শতকোটি টাকার বৈদেশিক মুদ্রা।সরকারি হিসাব বলছে গত অর্থবছরে বিভিন্ন দেশে এই চুল রফতানি করে আয় হয়েছে দেড় কোটি ৯০ লাখ ডলার অর্থাৎ প্রায় ২০০ কোটি টাকারও বেশি।

আরও পড়ুন : ১১ বছরের বালক ১০ মিনিটের মধ্যেই পাল্টে দিলো মার্কিন ভোটিং সাইটের ফলাফল

শুধু মহিলা নয়, বাদ নেই পুরুষদের চুলও । যদিও পরিমানে তা কম। এই ব্যবসার সঙ্গে জড়িত মহেশ সেনাপতি জানান, ২২ বছর আগে শুরু করেছিলেন কাজটি। তখন দোকানে দোকানে গিয়ে তিনি ফ্যাশন ডলের মাথায় উইগ বসানোর জন্য সবাইকে উদ্বুদ্ধ করতেন। আর এখন তার কাছে প্রতিদিনই কেউ না কেউ আসছেন উইগের খোঁজে। এখন বিভিন্ন বয়সের মানুষজন আসছেন নিজেদের মাথার উইগ বা পরচুলা তৈরির জন্য। কেউ চাকরির ইন্টারভিউ দেবেন বা বিয়ের পাত্রী দেখতে যাবেন, আবার কেউ টেলিভিশনে খবর পড়বেন এমন অনেকে নিচ্ছেন উইগ। এছাড়া দেশের বাইরে থেকে তাদের কাছে অর্ডার আসছে।”

কাটা চুল কেজি প্রতি তিন-চার কিংবা ৫০০০ টাকাতেও বেচাকেনা চলছে। তবে চুলের আকার হতে হবে আট ইঞ্চি লম্বা।বর্তমানে কোনও কোনও কোম্পানি এই চুল আইল্যাশ বা চোখের পাপড়ি তৈরিতে ব্যবহার করছে।

বর্তমানে চীনসহ কিছু দেশ বাংলাদেশে এসে এই খাতে বিনিয়োগও করছে। ফলে ছোট একটি খাত হলেও সেটি ধীরে ধীরে তা সম্ভাবনা জাগাচ্ছে বলেই মনে করা হচ্ছে।

Related Posts

Leave a Reply