May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

চারিদিকে ছড়িয়ে বিষাক্ত ফেনা! আতঙ্ক বেঙ্গালুরুতে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ভারী বৃষ্টিপাতের কারণে বেঙ্গালুরুর বেলান্দুর লেকের চারপাশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে বিষাক্ত ফেনা। কোনো কোনো জায়গায় প্রায় ১০ ফুট উঁচু হয়ে বরফের মতো জমে আছে সাদা এই ফেনা। আর এতে বিপাকে পড়েছে ওই এলাকার মানুষ। তারা এক প্রকার গৃহবন্দী হয়ে পড়েছেন। সূত্রের খবর, এই অঞ্চলের মানুষ খুব আতঙ্কের মধ্যে রয়েছে। বিশেষ করে শিশুদের নিয়ে চিন্তায় রয়েছে তারা। বিশেষজ্ঞদের ধারণা, বিষাক্ত এই ফেনা ত্বকের ক্ষতিসহ নানা সমস্যার সৃষ্টি করে।

আজ মঙ্গলবার সকাল থেকে লেকের বাইরে চারদিকে ফেনা ছড়িয়ে পড়তে দেখা যায়। তার আগে সারারাত বৃষ্টি হয় বেঙ্গালুরুতে। ভারী বৃষ্টিপাত হলেই সমস্যাটি দেখা দেয়। সাম্প্রতিক সময়ের মধ্যে এই সমস্যা সবচেয়ে মারাত্মক আকার ধারন করেছিল গত বছরের জানুয়ারিতে। ৯০০ একর জায়গাজুড়ে অবস্থিত এই বেলান্দুর এবং শহরের আরও কয়েকটি লেকের দূষণ দীর্ঘদিন ধরে প্রকট সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

বর্তমানে লেক ছাড়িয়ে রাস্তার ওপর উঠে এসেছে ফেনার স্তর। বাতাসেও উড়ে বেড়াচ্ছে। থমকে গেছে জনজীবন। ঝাঁঝালো গন্ধ এড়াতে বাড়ির বাইরে বেরনো বন্ধ করে দিয়েছেন স্থানীয় মানুষ। তবে এখনই রেহাই নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর। কারণ, আগামী ৪ দিন একনাগাড়ে বৃষ্টি চলবে বেঙ্গালুরুতে। বেঙ্গালুরুর আবহাওয়া অফিস জানিয়েছে, মাত্র কয়েক মাস হলো এই লেকের বিষাক্ত ফেনা চলে গিয়েছিল পাশের জেলায়। কিন্তু এখন আবার বৃষ্টিপাতের কারণে ফেনার সৃষ্টি হয়েছে। যা এক ঝলক দেখলে মনে হবে কাশ্মীর বা সিমলা।

 

Related Posts

Leave a Reply