April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

দুপুরে খাওয়ার পর এই ৪টি ভুল আর ইহলীলা শেষ 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
দুপুরে খাওয়ার পর ব্রাশ করেন, আয়েশ করে সিগারেট ধরান, হজমের জন্য হাঁটাহাঁটি করেন? এমন অভ্যাস থাকলে এখনই বদলান, নয়তো মারাত্মক ভবিষ্যত্‍ অপেক্ষা করছে।  দুপুরে খাওয়ার পর বেশকিছু কাজ বা অভ্যাস অবিলম্বে বন্ধ করার পরামর্শ দিয়েছেন চিকিত্‍সকরা, যা সুস্থ জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
দুপুরে খাওয়ার পর বিশেষ চারটি অভ্যাসের দাস অনেকেরই।  এই চারটি অভ্যাসই শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর।  শুধু তা-ই নয়, চিকিত্‍সকদের বক্তব্য, চার অভ্যাস না বদলালে মৃত্যু পর্যন্ত হতে পারে।  কী সেই অভ্যাসগুলো? আসুন, জেনে নেই সেগুলো-
১. ব্রাশ করা : দুপুরে খাওয়ার পর অনেকেই ব্রাশ করেন।  তাদের বিশ্বাস, দিনে অনেকবার ব্রাশ করলেই হয়তো দাঁত ভালো থাকে।  একেবারেই ভুল ধারণা।  দুপুরে খাওয়ার পর দাঁত মাজা মানে দাঁতের চরম ক্ষতি করা।  বিশেষ ভাত খাওয়ার পর যদি টক জাতীয় কিছু খেয়ে থাকেন, তারপর ব্রাশ করলে দাঁতের এনামেল উঠতে শুরু করে।  ফলে দাঁতের ক্ষয় শুরু হয়ে যায়।
২. প্রচুর জল পান করা : শরীর তাজা রাখতে জল পানের বিকল্প নেই।  কিন্তু চিকিত্‍সকরা জানিয়েছেন, জল পান করার নির্দিষ্ট সময় আছে।  যেমন- লাঞ্চ শেষ করেই জল পান করা অত্যন্ত ক্ষতিকর।  লাঞ্চের পর প্রচুর জল পান করলে তার প্রভাব পড়ে হজমের ওপর।  ফলে পেটের নানা রকম সমস্যা শুরু হয়ে যায়।  তাতে আলসারও হতে পারে।
৩. ধূমপান করা : লাঞ্চের পর আয়েশ করে একটি সিগারেট বা বিড়ি ধরানো অনেকেরই বাজে অভ্যাস।  অবিলম্বে এ অভ্যাস ত্যাগ না করলে বিপদ অপেক্ষা করছে নিকটেই।  দুপুরে খাওয়ার পর শরীরে রক্ত চলাচল বেড়ে যায়। তাই তখন ধূমপান করলে নিকোটিনসহ অন্যান্য দূষিত পদার্থ সহজেই রক্তে মিশে যায়।  যার কুপ্রভাব পড়ে কিডনিতে।  ধীরে ধীরে কিডনি খারাপ হতে থাকে।
৪. হাঁটাচলা করা : লাঞ্চ করার পর একটু হাঁটাচলা করেন অনেকেই।  তাদের ধারণা, এটা করলে হজম ভালো হয়।  আদতেই নয়।  বরং হজমের গোলমাল বাড়ে।  কারণ দুপুরে খাবার হজমের জন্য বিশ্রাম দরকার হয়। পরিশ্রম করলে হজম হয় না।

Related Posts

Leave a Reply