May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

রোগীর লিভারে ডাক্তারের নাম!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

সুচিকিৎসা পেয়ে অনেক সময় ডাক্তারকে আজীবন মনে রাখেন একজন রোগী। তার হৃদয়ে স্থান দেন ডাক্তারকে। কিন্তু এবার এক রোগীর হৃদযন্ত্রে নয়, লিভারে নিজের নাম স্বাক্ষর করে নিজের পেশাকে বদনাম করলেন এক ডাক্তার।রোগীর লিভারে নিজের নাম খোদাই করে লেখার অভিযোগ করা হলে সাসপেন্ড করা হয় ওই ডাক্তারকে। ঘটনাটি ঘটেছে বার্মিংহামের কুইন এলিজাবেথ হাসপাতালে।
জানা গেছে, অভিজ্ঞ ওই মাঝবয়সী চিকিৎসক অতি উৎসাহের বশেই অস্ত্রোপচারের পর সেলাই করার সময় রোগীর লিভারের উপর নিজের নাম স্বাক্ষর করেন। প্রাথমিক তদন্তে অনুমান করা হয়, কাঁচি বা ভোতা ছুরির সাহায্যেই তিনি ওই কুকর্মটি করেন। রোগীর যখন অপারেশন শেষ হয়, তখনও রোগী কিছুটা অস্বস্তি এবং ব্যথা অনুভব করছিলেন। পরে কয়েকটি পরীক্ষা করলে বিষয়টি ধরা পড়ে।
লন্ডনের এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট পরিচালিত ইউনিভার্সিটি হসপিটালস অফ বার্মিংহাম সূত্রে জানা যায়, বিষয়টি নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ ও তারা আলাদাভাবে তদন্ত করে ওই চিকিৎসককে সাসপেন্ড করা হয়। চিকিৎসকদের এমন কাণ্ড এবারই প্রথম নয়, এমন ভুলের আরও নজির রয়েছে সারা বিশ্বে। এনএইচএস ইংল্যান্ড সংস্থা ও রোগীদের চিকিৎসা বিমা এবং নিরাপত্তার দায়িত্বে থাকা সংস্থার পেশেন্ট সেফটি বিভাগের ন্যাশনাল ডিরেক্টর ডা. মাইক ডুরকিন বলেন, চলতি বছরেই বহু ভয়াবহ ভুল ও চিকিৎসা অপরাধ ঘটেছে লন্ডনে।
যেমন, অপারেশনের পর ৬৯ জন রোগীর দেহে সার্জিক্যাল সোয়াবস, কটন পাওয়া গিয়েছে। ৩৭ জন রোগীর ভুলভাল জায়গায় অপারেশন করা হয়েছে। ২০ জনের বেশি রোগীকে ভুল ব্লাড গ্রুপের রক্ত দেওয়া হয়েছে। অনেক ক্ষেত্রে মেডিক্যাল রিপোর্ট না দেখেই অপারেশন করা হয়েছে তাড়াহুড়ো করে। ২১ জন রোগীর ক্ষেত্রে ভুলভাল জায়গায় অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে। তাই চিকিৎসা পরিষেবায় আরও স্বচ্ছতা আনার দাবি তুলেছে এনএইচএস ইংল্যান্ড।

Related Posts

Leave a Reply