April 28, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

মাত্র একটি পানীয়তেই দূর হবে সর্দি!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মন প্রচুর মানুষ আছেন যাদের শীত আসার ও যাওয়ার সময় সর্দি-কাশির সমস্যা দেখা দেয় । আবহাওয়ার পরিবর্তনে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা যদি দুর্বল থাকে তাহলে আপনিও এর কবলে পড়তে পারেন। ফলে নানান ওষুধ তাদের এই সময় সঙ্গী। কিন্তু জানেন কি এমন এক পানীয়ের কথা যা এই সমস্যাকে অনায়েসেই দূর করতে পারে। এসব টুকটাক রোগবালাই থেকে দূরে রাখতে ঘরেই তৈরি করে ফেলতে পারেন এই পানীয়টি।

হালকা গলা খুসখুস করতে থাকলে এটি পান করে যেমন আরাম পাবেন, তেমনি এটা মুখরোচকও বটে। আর তৈরি করতেও আপনাকে কোনো কাঠ-খড় পোড়াতে হবে না। তাহলে আসুন জেনে নেই কিভাবে তৈরি করবেন এই উপকারি পানীয়টি।

উপকরণআধা কাপ ফ্রেশ কমলার রস (ইচ্ছে করলে ছেঁকে নিতে পারেন), আধা ইঞ্চি আদা কুচি করা, ২ টেবিল চামচ অর্গানিক মধু( যতো গাড় রঙের তত ভালো), আধা ইঞ্চি কাঁচা হলুদ মিহি কুচি অথবা এক চিমটি হলুদ গুঁড়ো।

পদ্ধতি ছোট একটা বাটিতে সবকিছু মিশিয়ে নিন একটা বিটার বা চামচ দিয়ে। এরপর গ্লাসে ঢেলে পান করে ফেলুন। মেশাতে পারেন দারুচিনি, লবঙ্গ, মরিচ গুঁড়ো।

উপকারিতা:  মধুতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ইনফ্ল্যামেশন এবং কাশি কমাতে সাহায্য করে।

আদা গলা খুসখুস ভাব কমিয়ে আরাম দিতে পারে, কমাতে পারে বমি বমি ভাব।

হলুদ একটি অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান হিসেবে কাজ করে ।

কমলায় থাকা ভিটামিন সি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সর্দি-কাশি কমায়।

ঠাণ্ডা লাগলে যেকোনো ডাক্তারই আপনাকে বলবে বেশি করে তরল পান করতে। খুব সহজে এই পানীয় তৈরি করে পান করে ফেলুন আর নিজেকে রাখুন সর্দি-কাশি থেকে মুক্ত। 

Related Posts

Leave a Reply