May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

অভিনন্দনকে মুক্তি দিয়ে, স্লগ ওভারে ইমরানের ‘ছক্কা’ !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ন্তর্জাতিক চাপের কাছে নতি স্বীকার, নাকি ইমরান খানের ‘সৌজন্য ছক্কা’? ঘটনা যাই হোক ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে মুক্তি দিয়ে গোটা বিশ্বের নজর নিজের দিকে ঘুড়িয়ে নিতে সক্ষম হলেন ইমরান। একই সঙ্গে স্লগ ওভারে ব্যাট করতে নেমে ভারতীয় একাংশের মানুষের মনটাও জয় করে নিতে সক্ষম হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

পুলওয়ামার জঙ্গি হামলার বদলা নিতে সীমান্ত রেখা অতিক্রম করে পাকিস্তান ভূ-খণ্ডে হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। পাকিস্তানের ভূখণ্ডে আক্রমণ করে দেশবাসীর কাছে রাতারাতি হিরো বনে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিমান বাহিনীর হামলায় আগামী লোকসভা নির্বাচনের আগে নিজেকে বেশ সুবিধাজনক অবস্থানে নিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু ঘটনাচক্রে মোদির কোর্ট থেকে বল বেরিয়ে গেছে।

পাকিস্তানের ভূখণ্ডে ঢুকে বোমা নিক্ষেপ করে ভারতীয় বিমানবাহিনী। তারা দাবি করে, এই হামলায় অন্তত ৩৫০ জঙ্গি নিহত হয়েছে। কিন্তু এর কোনো সত্যতা পাওয়া যায়নি। ভারত তাদের দাবির পক্ষে কোনো প্রমাণও দেখাতে পারেনি। বিপরীতে বুধবার ভারতের দুই যুদ্ধবিমান ভূপাতিত করে পাকিস্তান। ওই বিমানের পাইলট অভিনন্দনকে আটক করা হয়। ফলে সাম্প্রতিক যুদ্ধ-যুদ্ধ খেলায় মাঠ থেকে নরেন্দ্র মোদি যেন কিক আউট হওয়ার উপক্রম। আটক পাইলটকে জীবিত ফেরত আনতে দেশের অভ্যন্তরে তার ওপর চাপ বাড়তে থাকে।

আঞ্চলিক ও আন্তর্জাতিক নজর এখন আটক পাইলটের দিকে। পাকিস্তান ইচ্ছা করলে অবৈধ অনুপ্রবেশ বা সার্বভৌমত্ব লঙ্ঘনের দায়ে আটক ভারতীয় পাইলটের বিচার করতে পারে। কিন্তু তা না করে আজ তাকে মুক্তি দেয়ার ঘোষণা করে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ফলে আন্তর্জাতিক অঙ্গণে ইমরান খান বেশ সুবিধাজনক অবস্থান তৈরি করে নিয়েছে।

অপর দিকে মোদি পাকিস্থান বিরোধীতার উন্মাদনা তুলে দেশের অভ্যন্তরে যে রাজনৈতিক সুবিধা তৈরি করতে চেয়েছিলেন কিন্তু আজ আন্তর্জাতিক অঙ্গণে ইমরান খানের কাছে যেনো হঠাৎই পিছিয়ে পড়েছেন। শুক্রবার বিকেলে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ওয়াঘা সীমান্ত দিয়েই দেশে ফিরছেন অভিনন্দন।

 

Related Posts

Leave a Reply