April 30, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

পা গজালো মসজিদের !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

বিশাল আকারের এক নীল-সাদা ট্রাক। ক্রমশ সেটাই পরিণত হচ্ছে প্রার্থনা করার জায়গা হিসেবে। ২০২০ সালের অলিম্পিকে বিভিন্ন দেশ থেকে আসা মুসলিম দর্শকরা যাতে নামাজ পড়া নিয়ে সমস্যায় না পড়েন, সেই কারণেই এই অভিনব ব্যবস্থার আয়োজন। টোকিওর একটি স্পোর্টস ও কালচারাল ইভেন্টস কোম্পানি এই অভিনব উদ্যোগ নিয়েছে। এই গাড়িতে একসঙ্গে ৫০ জন নামাজ পড়তে পারবেন।

২০২০ সালকে সামনে রেখে এখন থেকেই প্রস্তুতি সেরে রাখছে জাপান। আয়োজকদের ধারণা, বিপুল সংখ্যক মুসলিম দর্শক ও খেলোয়াড়দের জন্য সেদেশে মসজিদের সংখ্যা একেবারেই কম। এই কারণেই পরীক্ষামূলকভাবে উদ্বোধন করা হয়েছে প্রথম ভ্রাম্যমান মসজিদটি। এটি আপাতত অবস্থান করবে পশ্চিম জাপানের টয়োটা শহরের টয়োটা স্টেডিয়ামের বাইরে। চালক একাই পরিচালনা করতে পারবেন এই গাড়ি। সুইচ টিপলেই ধীরে ধীরে খুলে যাবে ২৫ টন ভার বহনে সক্ষম এই ট্রাকের দরজা।

বাইরে থেকে দেখে খুবই সাধারণ মনে হলেও নামাজের সময় খুলে যাবে ট্রাকের দুই পাশ। ফলে বাড়বে ট্রাকের ধারণক্ষমতাও। ৫১৫ বর্গফুট আয়তনের এই গাড়িতে তখন অনায়াসে ৫০ জন একসাথে নামাজ পড়তে পারবেন। জাপানে সব মিলিয়ে এক থেকে দেড় লাখ মুসলিম ধর্মাবলম্বী বাস করেন।

Related Posts

Leave a Reply