April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

কড়া করে ভাজুন সবজি, তারপর দেখুন …

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
স্বাস্থ্যকর উপায়ে সবজি খাওয়ার নানা পন্থা জানেন সবাই। কিন্তু কেউ যদি বলেন, সবজি যত বেশি ভাজা ভাজা হবে এটি তত বেশি স্বাস্থ্যকর হবে। এ তথ্য জানলে সবাই বেশ অবাক হবেন। অনেকে হেসেই উড়িয়ে দেবেন। কিন্তু স্পেনের ইউনিভার্সিটি অব গ্রানাডার গবেষক দল এমন তথ্যই দিয়েছেন।

গবেষকরা বলেন, বেগুন, আলু, টমেটো এবং মিষ্টিকুমড়ার মতো সবজি অলিভ ওয়েলের মধ্যে কড়া করে ভাজলে তা আরো বেশি স্বাস্থ্যকর হয়ে উঠবে। অন্তত পানি সেদ্ধ করলে সবজির যে পুষ্টিগুণ থাকে, কড়া ভাজাতে তার চেয়ে অনেক বেশি পুষ্টিগুণ থেকে যায়।

এ গবেষণায় ফেনোলিক নামে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট বিশ্লেষণ করা হয়। এটি ক্রনিক ডিজেনারেটিভ ডিজিস প্রতিরোধ করে। গবেষণায় প্রমাণ মেলে, অলিভ ওয়েলে পরিচিত সবজিগুলো কড়া করে ভাজলে এর ফেনোলি উপাদানে পরিমাণ বেড়ে যায়। এমনকি কাঁচা সবজিতেও এত ফেনোলিক থাকে না।

তবে প্রশ্ন হলো, এ কারণেই কি কড়া ভাজা সবজি বেশি পুষ্টিকর বলে বিবেচিত হবে? গবেষকরা বলেন, যদি মনে করেন অ্যান্টিঅক্সিডেন্ট দেহের জন্যে বেশি দরকারি তবে এ পদ্ধতিই আপনার জন্যে জরুরি। আর যদি পুরো চিত্রটা দেখার চিন্তা করেন, অর্থাৎ কতটুকু ক্যালোরি বা কি কি পুষ্টি উপাদান পেলেন ইত্যাদি, তাহলে এ পদ্ধতি কার্যকর নয়।

প্রধান গবেষক ক্রিস্টিনা সামানিয়েগো সানচেজ জানান, সবজি যদি অলিভ ওয়েলে কড়া করে ভাজা হয় তবে ফেনোল মিলবে প্রচুর পরিমাণে। তবে এতে ক্যালোরির ঘনত্বও বেশ বৃদ্ধি পায়। বাড়িতে সবজি ভেজে খাওয়ার অনেকে রেসিপি আপনাদের জানা। একই রেসিপিতে অলিভ ওয়েল ব্যবহার করুন। আর কড়া করে ভাজতে ভুল করবেন না।

Related Posts

Leave a Reply