April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এই ৬ সবজি কাঁচা কখনোই না…

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

গাঁজর, টমেটো ব্রোকলিসহ বেশকিছু সবজি রয়েছে যেগুলো আমরা রান্নার পাশাপাশি কাঁচাও খেয়ে থাকি। মূলত শরীরে পর‌্যাপ্ত পুষ্টি পাওয়ার কথা চিন্তা করেই আমরা এগুলো কাঁচা খেয়ে থাকি। কিন্তু আপনি জানেন কি, সব সবজি ও ফলই কাঁচা খাওয়া ঠিক নয়। চলুন জেনে নিই কোন সবজি ও ফলগুলো কাঁচা আর কোনগুলো রান্না করে খাবেন। 

টমেটো: এতে লাইকোপেন এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। রান্নার পরই সাধারণত এগুলো ভাসমান হয়। রান্নার সময় এই পুষ্টি উপাদানগুলো সবজির কোষ ভেঙে বাইরে বেরিয়ে আসে। এর ফলে লাইকোপেন শরীরে শোষণ করতে সাহায্য করে।

আলু : রান্না করা আলু খেতে অধিক সুস্বাদু হয়। কারণ আমাদের জিহ্বা কাঁচা আলু খেতে অভ্যস্ত নয়। গবেষণায় দেখা গেছে, আলুর মতো সবজি রান্না করে খেলে বেটা ক্যারোটিনের উপাদান বেড়ে যায়।

গাঁজর : রান্নার ফলে গাঁজর থেকে অধিক পরিমাণে বেটা-ক্যারোটিন নির্গত হয়। যা আমাদের শরীরে ভিটামিন এতে রুপান্তরিত হয়। যদিও কাঁচা গাঁজর সালাদ হিসেবে আমরা খেয়ে থাকি। তাই পুষ্টি উপাদান ব্যালান্স করার জন্য গাঁজর রান্না করা শুরু করে দিন।

ফুলকপি : ব্রোকলির মতো ফুলকপিও কাঁচা খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়। এটি হজমে ব্যাঘাত ঘটায়। এটা থেকে ভালো পুষ্টি পেতে হলে সবজি হিসিবে রান্না করে খাওয়াই ভালো।

পালংশাক : রান্না করলে পালংশাক থেকে বেষি পরিমাণে ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়াম পাওয়া যায়। রান্নার ফলে এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান অটুট থাকে।

ব্রোকলি : অনেক পুষ্টিবিদের মতে, কাঁচা খেলে ব্রোকলি হজম করা কঠিন হয়ে পড়ে। ভালো পুষ্টি পেতে ব্রোকলি ভাপে রান্না করে বা সাঁতলিয়ে নিয়ে তারপর খেতে হবে। 

Related Posts

Leave a Reply