May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

আমেরিকার গরুর দুধ আমিষ, পানে না ‘হিন্দু’দের  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রু কি খায় এবার তার ওপরে নির্ভর করে দুধকেও বিচার করা হল আমিষ-নিরামিষ হিসাবে। আর এই বিচারেই ভেস্তে গেলো  উল্লেখযোগ্য বাণিজ্য চুক্তি আমেরিকা থেকে দুধ আমদনি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের শেষ সময়ে এসেও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) আপত্তির মুখে আটকে গেছে এই চুক্তির সম্ভাবনা।

হিন্দুত্ববাদী সংগঠনটির দাবি, হিন্দুদের কাছে গরুর দুধ নিরামিষ। কিন্তু আমেরিকায় গরুকে অন্য প্রাণীর অঙ্গপ্রত্যঙ্গ, রক্ত-মাংস খাইয়ে হৃষ্টপুষ্ট করে তোলা হয়। আরএসএসের যুক্তি, গরু আমিষ খেলে তার দুধও আমিষ হয়ে যায়। ওই আমিষ দুধ পূজা বা যজ্ঞে আর ব্যবহার করা যাবে না। এছাড়া নিরামিষভোজী হিন্দুরাও ওই দুধ পান করতে পারবেন না।

এ কারণে মোদি সরকারের কাছে সংগঠনটির জোর দাবি, কোনওভাবেই দেশে আমিষ দুধ বা এ থেকে তৈরি অন্যান্য ডেইরি পণ্য ঢুকতে দেওয়া যাবে না।

ট্রাম্প প্রশাসন বহু দিন ধরেই চাইছে, তাদের দেশের দুধ ও ডেইরি পণ্যের জন্য ভারতের বাজার খুলে দেওয়া হোক। কিন্তু প্রভাবশালী সংগঠন আরএসএসের আপত্তির মুখে এই চুক্তি হবে কি না, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রের খবর, নরেন্দ্র মোদির আমেরিকা সফরকালে ‘হাউডি মোদি’র সময়ও বাণিজ্য চুক্তি নিয়ে দর কষাকষি হয়েছিল। কিন্তু আমিষ দুধ নিয়ে বিতর্ক না মেটায় সেই চুক্তি আর হয়নি।

আরএসএসের অংশ স্বদেশি জাগরণ মঞ্চের যুগ্ম-আহ্বায়ক অশ্বিনী মহাজন বলেন, আমেরিকা চায় ভারত এই শর্ত তুলে নিক। কিন্তু তাদের বুঝতে হবে, এটি অন্যায্য নয়। ধর্মীয় কারণে এই দাবি মেনে নেওয়া যায় না।

গরুর দুধ ছাড়া দুই দেশের মধ্যে ঝামেলা আছে মুরগির পা নিয়েও। ভারত যুক্তরাষ্ট্র থেকে মুরগির ‘লেগ পিস’ আমদানি করলেও তাতে ১০০ শতাংশ শুল্ক বসানো আছে। ট্রাম্প চান, ওই শুল্ক কমিয়ে ২৫ শতাংশ করা হোক। কিন্তু এতেও আপত্তি আছে আরএসএসের। ফলে ট্রাম্পের ‘অনেক সাধের’ ভারত সফরে আশানুরূপ বাণিজ্য চুক্তি হবে কি না, তা নিয়ে সন্দেহ থেকেই যায়।

Related Posts

Leave a Reply