May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

আকারে ‘আপেলের বীজের মত, আতঙ্কে করোনাও ফেল 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনা থেকেও বড় আতঙ্কে কাঁপছে এই দেশ।আকারে আপেলের বীজের মোট। কিন্তু আতঙ্কে গোটা ফ্রান্সকে নাড়িয়ে দিয়েছে।  ফ্রান্সজুড়ে দেখা দিয়েছে ছারপোকার উপদ্রব। চীনসহ বেশ কয়েকটি দেশ যখন করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে। ঠিক তখন অন্য এক ভয় প্রতিরাত্রে কুড়ে কুড়ে খাচ্ছে ফরাসিদের। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে, ওয়েবসাইট, হটলাইন খুলে প্রচার চালাতে হচ্ছে সরকারকে।

বৃহস্পতিবার একটি প্রচারাভিযান শুরু হয়েছে। ওয়েবসাইট খোলার পাশাপাশি হটলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন মানুষ। সেখানে ছারপোকার সমস্যা এড়ানোর পন্থা বলে দেয়া হচ্ছে। সেই সঙ্গে পরামর্শ দেয়া হচ্ছে কী করবেন, কী করবেন না।

ওয়েবসাইটে বলা হয়েছে, সবাই এই ছারপোকার দ্বারা আক্রান্ত হতে পারেন। এই ছারপোকাগুলো আপেলের বীজের আকারের। সিমেক্স লেক্টুলারিস নামের এই ছারপোকাগুলো অন্ধকার ভালোবাসে। তাই বিছানা বা সোফার কোণায় লুকিয়ে থাকে, সেখানেই বংশবিস্তার করে।ছারপোকা এক রাত্রে ৯০ বার পর্যন্ত কামড়াতে পারে। আর এদের কামড়ের দাগ একদম মশার কামড়ানোর মতো। তাই দাগ দেখে মশা না ছারপোকা কী কামড়েছে বোঝা সম্ভব নয়।

ছারপোকা থেকে বাঁচার নানান পন্থা বলে দেয়া হয়েছে। যেমন একবার পরার পর জামা কাপড় কম করে ৬০ ডিগ্রি সেলসিয়াসে ফোটাতে বলা হয়েছে।

এর আগে ছারপোকার সমস্যায় ফরাসিরা আতঙ্ক দেখা দিয়েছিল ১৯৫০ সালে, তারপর ২০২০ আবার আতঙ্ক দেখা দিয়েছে।

Related Posts

Leave a Reply