May 8, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ওজন ও উচ্চতা এগিয়ে দেয় সফলতার দিকে, কিভাবে… 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

দেহের ওজন কিংবা উচ্চতা কী জীবনে সফলতা আসার সম্ভাবনা বাড়ায়? সম্প্রতি এক গবেষণার ভিত্তিতে এমন কথাই প্রমাণিত হয়েছে। এতে জানা গেছে, আপনার যদি ওজন ও উচ্চতা অনুকূল থাকে তাহলে তা বেতন বৃদ্ধিসহ নানাভাবে সহায়তা করে, যা জীবনে সফলতার পথে অনেকদূর এগিয়ে দেয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

আপনি যদি লম্বায় কম পুরুষ হন কিংবা ওজন বেশি মহিলা হন তাহলে তা আপনার বেতন বৃদ্ধির পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। আর এ সুযোগে এগিয়ে যেতে পারেন আপনার লম্বা ও হালকা-পাতলা সহকর্মীরা। এ বিষয়টিই গবেষকরা নানা তথ্য-উপাত্তের ভিত্তিতে নির্ণয় করেছেন।

এ বিষয়ে গবেষণা করেছেন ব্রিটেনের গবেষকরা। তারা জানান, যে পুরুষদের উচ্চতা কম কিংবা যে মহিলাদেরদের ওজন বেশি তারা প্রায়ই বেতন বৃদ্ধির ক্ষেত্রে নানা সমস্যায় পড়েন। এটি তাদের সার্বিক ক্যারিয়ারের উন্নতিতেও প্রভাব ফেলে।

গবেষকরা মূলত দুটি বিষয় নির্ণয় করেছেন বলে জানিয়েছেন। এসব বিষয়ের একটি হলো দেহের দৈর্ঘ্যের সঙ্গে যদি পর্যাপ্ত শিক্ষা ও দক্ষতা থাকে তাহলে তা কর্মক্ষেত্রে সুবিধা এনে দেয় এবং উচ্চ আয়ের সম্ভাবনা বাড়ায়। এ ছাড়া আরেকটি বিষয় হলো উচ্চ বডিম্যাস ইনডেক্স (বিএমআই) থাকলে আপনার যদি উচ্চশিক্ষা থাকে তার পরও ভালো চাকরি নাও পাওয়া যেতে পারে। এতে আয় কমে যায় এবং জীবনে উন্নতির ক্ষেত্রে নানা সমস্যা সৃষ্টি করতে পারে। এ সমস্যা দ্বিগুণ হয়ে যায় মহিলাদের ক্ষেত্রে।

এ কারণে গবেষকরা বলছেন, লম্বা পুরুষ ও হালকা-পাতলা মহিলাদের ক্ষেত্রে জীবনে সাফল্যলাভ সহজ।
এ বিষয়ে গবেষকরা বলেন, ‘প্রত্যেক আড়াই ইঞ্চি লম্বা পুরুষদের ক্ষেত্রে ১২ শতাংশ আয় বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এতে তাদের উচ্চ স্ট্যাটাসের চাকরি ও গড়ে বার্ষিক ১,৬১১ ডলার অতিরিক্ত আয় করার সম্ভাবনা থাকে।’

এ গবেষণার জন্য ব্রিটেনের তথ্যভাণ্ডার থেকে ১ লাখ ২০ হাজার পুরুষের তথ্য যাচাই-বাছাই করা হয়। তাদের বয়স ছিল ৩৭ থেকে ৭৩ বছর।

Related Posts

Leave a Reply