May 1, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

করোনা ভাইরাস-ভ্যাকসিন দুই দৌড়েই এগিয়ে চীন, ২০২০ সালেই বাজিমাতের ইঙ্গিত 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিশ্বজুড়ে করোনার করাল গ্রাস স্পষ্ট। গোটা বিশ্ব লড়াই করে চলেছে এর থেকে বাঁচতে। চীন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডাসহ কয়েকটি দেশের বিজ্ঞানীরা বিশ্বজুড়ে প্রলয় সৃষ্টিকারী নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনে নিরলস কাজ করে চলেছেন। সাফল্যও এসেছে, কিন্তু চূড়ান্ত কিছু এখনো সম্ভব হয়নি। পরীক্ষা-নিরীক্ষা চলছে। তবে যেমন করোনা ছড়াতে এগিয়ে ছিল তেমনই ভ্যাকসিন তৈরির দৌঁড়ে এখন পর্যন্ত সবচেয়ে বেশি এগিয়ে আছে চীন। সব কিছু পরিকল্পনা অনুযায়ী এগিয়ে গেলে ২০২০ সালের মধ্যেই বাজারে আসবে চীনের তৈরি করোনা ভ্যাকসিন।

চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন সম্পদ তদারকি ও প্রশাসন কমিশনের (এসএএসএসি) প্রতিবেদন অনুসারে একটি চীনা কম্পানির তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন ২০২০ সালের শেষের দিকে বা ২০২১ সালের শুরুতে বাজারে উপস্থিত হতে পারে।

সিনোফার্মের সহায়ক সংস্থা, উহান ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্ট এবং বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্ট যৌথভাবে এই ভ্যাকসিনটি তৈরির কার্যক্রম চালিয়ে যাচ্ছে। নিষ্ক্রিয় ভ্যাকসিনটির বিকাশ ও উন্নয়নে এখনো গবেষণা চলছে।

চীন ইকোনমিক নেট রবিবার জানিয়েছে, এখন পর্যন্ত ২ হাজারেরও বেশি লোক ভ্যাকসিনটির পরীক্ষামূলক ইনজেকশন পেয়েছে এবং সেখানে দেখা গেছে সবাই পুরোপুরি সুস্থ আছেন। এখন ভ্যাকসিনটির সুরক্ষা এবং কার্যকারিতা যাচাই করা হচ্ছে। সেটা পরিকল্পনা মতো হলে সিনোফার্ম ৩০ মে থেকে ভ্যাকসিন উৎপাদনের জন্য চূড়ান্ত কার্যক্রম শুরুর প্রস্তুতি নিচ্ছে।

Related Posts

Leave a Reply