April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

জলেই যখন ব্যথা গায়েব, দরকার ‘হাইড্রোথেরাপি’

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ঠিকভাবে জল ব্যবহার করলে তার মাধ্যমে দেহের বহু সমস্যা দূর করা যায়। জলের ভিত্তিতে চিকিৎসার এ পদ্ধতিকে হাইড্রোথেরাপি বলে। এটি অতীতে সেভাবে প্রচলিত না থাকলেও বর্তমানে বহু স্থানে প্রচলন শুরু হয়েছে। মূলত ব্যথা দূর করতেই এ পদ্ধতি কার্যকরভাবে ব্যবহার হচ্ছে। এ লেখায় রয়েছে হাইড্রোথেরাপির কিছু তথ্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস।

হাইড্রোথেরাপি মূলত বিভিন্নভাবে জল ব্যবহার করে একটি চিকিৎসা পদ্ধতি। এ পদ্ধতির কিছু চিকিৎসা এখানে তুলে ধরা হলো :
হিটিং
উষ্ণ বা সামান্য গরম জল ৩৩৪দেহে প্রয়োগ করে রক্তচলাচল বৃদ্ধি করা হয়। এতে দেহের নানা অঙ্গের ব্যথাসহ বিভিন্ন সমস্যা দূর হয়।
দেহের বিষ দূর করা
ত্বক উষ্ণ হয়ে উঠলে তাতে ত্বকের ছিদ্রগুলো উন্মুক্ত হয়। এতে দেহের ত্বকসংলগ্ন স্থানে থাকা বর্জ্য সহজেই দেহ থেকে বেরিয়ে যেতে পারে। এ ছাড়া মৃত কোষ ও অপ্রয়োজনীয় পদার্থও দেহ থেকে এভাবে বেরিয়ে যায়।
ম্যাসেজ
উষ্ণ জল, বাতাস ও ঠাণ্ডা পানি পর্যায়ক্রমে দেহে লাগলে তাতে ভালো মেসেজের কাজ হয়। এ ছাড়া উচ্চচাপের জলের সাহায্যে ম্যাসেজও করা যায়। এতে দেহের নানা অঙ্গের উপকার হয়। তবে এ জলের চাপ যদি বেশি থাকে তাহলে তাতে আঘাত লাগারও সম্ভাবনা থাকে। তাই সতর্কভাবে এ কাজটি করতে হয়।
স্ট্রেচিং
হালকা গরম জল ব্যবহারে দেহ উষ্ণ থাকলে সে অবস্থায় স্ট্রেচ করা সহজ হয়। এতে দেহের নমনীয়তা বেড়ে যায় এবং নড়াচড়া সহজ হয়। এ উপকার পাওয়ার জন্য স্পা করার সময় স্ট্রেচিং করা যেতে পারে।

Related Posts

Leave a Reply