May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

তিন সেকেন্ডের কৌশল, বাঁচবে ভাঙতে থাকা সম্পর্ক

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বলার আগে ভাবুন  

প্রেমের সম্পর্কের ক্ষেত্রে বিষয়টি হয়তো ‘মোটামুটি ভালো’ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। কিন্তু  একপর্যায়ে রাগের বশে কয়েকটি এমন বাক্য উচ্চারণ করা হলো যাতে সম্পর্কের ইতি ঘটার অবস্থা। কিন্তু চূড়ান্ত ঘটনা ঘটার আগেই তিন-সেকেন্ডের একটি কৌশল অনুশীলন করা যেতে পারে; এটি আপনাকে এমন কিছু বলা থেকে বিরত রাখতে পারে, উপায় বের করে দিতে পারে যা মুহূর্তের রাগ উপেক্ষা করে যৌক্তিকভাবে সমস্যাটির সমাধানের।

ধারণাটির আবিষ্কারক কে?

তিন সেকেন্ডের এই কৌশলের আবিষ্কারক বিখ্যাত অভিনেতা ক্রেগ ফার্গুসন। তিনি তিনটি প্রশ্ন তালিকাভুক্ত করেছেন এবং জানতে চেয়েছেন সেই বিষয়টি যা আপনার সঙ্গীর কাছে ক্ষতিকর কিছু ফাঁস করার আগে একটি অনাকাঙ্খিত বিতর্ক থেকে রক্ষা করবে। আসলে, কৌশলটি আপনাকে অন্যের সঙ্গে অর্থপূর্ণ কথোপকথনে সহায়তা করবে যা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন  করবে আপনার সম্পর্ক রক্ষায়।

৩। প্রথম প্রশ্ন

নিজেকে প্রশ্ন করেন ‘এটি বলার কি কোনো প্রয়োজন আছে?’ ঘটনা এমন হতে পারে যে, দিনটি আজ খুব খারাপ এবং সঙ্গীর ওপর সমস্ত রাগ ঝাড়ছেন। আপনি হয়তো এমন কিছু বলতে চেয়েছেন যা আপনি বলতে পারেননি, ফলস্বরূপ যা হয়েছে তা হলো এই যে, আপনি গঠনমূলক আলোচনাটি করতেও ব্যর্থ হয়েছেন।

৪। দ্বিতীয় প্রশ্ন

নিজেকে করা পরের প্রশ্নটি হলো ‘এটা কি আমারই বলার দরকার?’ যে কোনো বিষয়ে কথা বলার জন্য আপনিই তো সবসময় সেরা ব্যক্তি নাও হতে পারেন। এ ক্ষেত্রে আপনার কোনো ঘনিষ্ঠ বন্ধুকে কাজে লাগানো যেতে পারে। তাতে আপনি অন্যের জায়গা থেকে দৃষ্টিভঙ্গি পোষণ করতে পারবেন এবং এতে আপনি তাদের সমালোচনাও এড়াতে পারবেন।

৫। সর্বশেষ

তৃতীয় প্রশ্ন হলো ‘আপনাকে কি এখনই কথাটি বলতে হবে?’ এ জন্য আপনাকে একটু ধৈর্যশীল হতে হবে এবং সঠিক মুহূর্তের জন্য অপেক্ষা করতে হবে। ধরুন, আপনার সম্পর্ক ইতিমধ্যে একটি খারাপ অবস্থায় গিয়ে পৌঁছেছে। এখন যদি আপনি আপনার সঙ্গীর অতীতের আচরণের বিষয় তোলেন যা আপনাকে আঘাত করেছিল, তাহলে বিষয়টি ভালো অবস্থায় ফিরিয়ে আনার আর সম্ভাবনা নাও থাকতে পারে।

৬। সময় মাত্র তিন সেকেন্ড

এমন নয় যে কৌশলটি গ্রহণ করা খুব সহজ। আমরা যখন মনে করি যে, আমার জায়গায় আমি ঠিক আছি, তখনই বিস্ফোরিত হতে থাকি এবং পরিস্থিতি আগের তুলনায় আরো খারাপের দিকে যায়। সুতরাং শান্ত থাকুন, গভীরভাবে শ্বাস নিন এবং নিজেকে এই তিনটি প্রশ্ন করুন। যদি  প্রশ্নের উত্তর হয় ‘না’, তাহলে এই সময়টুকু নিন; প্রতিফলিত করুন আপনার চিন্তা ও পরিস্থিতির ওপর।

Related Posts

Leave a Reply