May 6, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এর পরেরবার শশা কেনার আগে জেনে নিন

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

সালাদ হিসেবে শশা অনেকেরই প্রিয় খাবার। শশায় রয়েছে প্রচুর পরিমাণে পানি এবং অত্যন্ত কম পরিমাণে ক্যালরি। তাই শরীরের ওজন কমানোর জন্য এর তুলনা নেই। এটি গাজর, টমেটো, পেঁয়াজ ও অন্যান্য ফলমূলের সঙ্গে সালাদ হিসেবে খাওয়া যায়। কিন্তু কিভাবে বাজার থেকে সবচেয়ে সুস্বাদু ও তাজা শশা কিনবেন, বাড়িতে কিভাবে তা সংরক্ষণ করবেন জানেন কি? এ লেখায় রয়েছে তেমন কিছু পরামর্শ।
যেভাবে কিনবেন শশা
শশা দুই ধরনের। খামারে উৎপাদিত শশা সাধারণত মজাদার হয়। অন্যদিকে জংলি শশা সাধারণত তিৎকুটে স্বাদ বিশিষ্ট হয়। তাজা শশা কেনার জন্য কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে। এগুলো হলো-
১. শক্ত ও সবুজ
শশা কেনার সময় তা যেন নরম না হয়। এক্ষেত্রে জেনে রাখা উচিত তাজা শশা, যা কিছুক্ষণ আগেই বাগান থেকে তোলা হয়েছে তা হবে শক্ত ও গাঢ় সবুজ। পরে ধীরে ধীরে তা যেমন নরম হয়ে আসবে তেমন রংও বদলে যাবে।
২. স্পঞ্জ নয়
অন্যরা যাই বলুক না কেন, শশা কেনার সময় তাতে কোনো স্পঞ্জের মতো অংশ যেন না থাকে। পুরনো শশাতেই সাধারণত এমনটা থাকে।
৩. মোম
এখন বিভিন্ন ফলমূল দ্রুত নষ্ট হওয়া ঠেকাতে তাতে হালকা মোমের প্রলেপ দেওয়া হয়। শশা কেনার আগে তাতে মোমের প্রলেপ রয়েছে কি না, দেখে নিন।
৪. ছোট ও সরু
ছোট ও সরু আকারের শশা বেছে নিন। এগুলো যেমন কচি হবে তেমন বীজও কম হবে। বড় শশা মানে তা যথেষ্ট পরিণত হয়েছে। এ কারণে তার বীজ যেমন বড় হবে তেমন অনেকটা পাকাও হতে পারে।

যেভাবে সংরক্ষণ করবেন

শশা সংরক্ষণের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আর্দ্রতা। শশা দ্রুত আর্দ্রতা হারায়। এ কারণে শশা সব সময় ফ্রিজে রাখার আগে বায়ুরোধী ব্যাগে (যেমন প্লাস্টিক) বা পাত্রে ভরে নেওয়া উচিত। এছাড়া এগুলো দ্রুত স্বাদ নষ্ট হয়ে যায় বিধায় কয়েকদিনের মধ্যেই খেয়ে ফেলতে হয়। দুই থেকে তিন দিনের বেশি সাধারণত শশাশশা ভালো থাকে না।

Related Posts

Leave a Reply