April 28, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ভাঙা মন জোড়া দিতে এই খাবারের জুড়ি মেলা ভার 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
প্রেম ভাঙা, বিরহ বেদনায় শোকাতুর মন অনেক সময়ে কঠিন ও অনভিপ্রেত সিদ্ধান্ত নিয়ে ফেলে যা কখনই কাম্য নয়। প্রেমে ব্যর্থতা শুধু মনকেই নয়, শরীরকেও ভীষণভাবে ধাক্কা দেয়।কিছু সম্পর্ক ভেঙে গেলে মনে ভয় ও অবসাদ তৈরি হয় যা আদতে স্বাস্থ্যের ক্ষতি করে। প্রেমে মন ভেঙে গেলে অনেক সময়ে এমন ক্ষতি হয় যা সারাজীবনে সারিয়ে তোলা যায় না। তবে বিশেষজ্ঞরা এর থেকে বেরিয়ে আসার একটি উপায় বাতলেছেন।
জানা গিয়েছে, কিছু খাবার এমন রয়েছে যা খেলে ভাঙা মন ফের জোড়া লাগতে পারে। অর্থাৎ মনের কষ্টকে কমিয়ে দিতে পারে কিছু খাবার।
বেশিরভাগ সময়ই আমরা মনের বিষয়টিকে গুরুত্ব দিই না। তাই মনের কষ্ট বেদনাতুর হই। দেখে নিন এমন সময়ে কোন খাবারের উপরে ভরসা রাখবেন।
বাদাম : মাছের মতোই বাদামেও রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এছাড়া এতে নানা ধরনের প্রোটিন ও খনিজ রয়েছে। ফলে বাদাম মানসিক কষ্টের সঙ্গে লড়তে সাহায্য করে।
চকোলেট : মন খারাপ হলে চকোলেট খাবার পরামর্শ দেন খোদ বিশেষজ্ঞরা। ডার্ক চকোলেট মুডকে খুব তাড়াতাড়ি ভালো করে দেয়। ফলে মনের কষ্ট লাঘব হয়।
পেঁয়াজ : পেঁয়াজে রয়েছে সালফার। শরীরের নানা বেদনা কমানোর পাশাপাশি মনকেও ভালো করতে এটি অনুঘটকের কাজ করে।
আদা  : আদা খেলে এনার্জি অনেক বেড়ে যায়। ফলে সেটা মনকে ভালো করে তুলতে বিশেষ সাহায্য করে।
রসুন : হার্টকে সুস্থ রাখতে নানাভাবে সাহায্য করে রসুন। এতে রয়েছে সালফার যা মনকে খারাপ অবস্থা থেকে টেনে তোলে। সকালে এক কোয়া রসুন চিবিয়ে খেলে বহু রোগ থেকেও বাঁচা যায়।
সবজি : গবেষণায় দেখা গিয়েছে, কাঁচা সবজি খেলে শরীরে অনেক পজিটিভ এনার্জি পাওয়া যায়।
ফল : ফলে থাকা পটাশিয়ামও মন খারাপ থেকে টেনে তুলতে সাহায্য করে। বেদানা, কিউয়ি, আভোকাদো, কলা এমনই কিছু ফল।
মাছ  : মাছ নানা রোগে মহৌষধী হিসাবে কাজ করে। এতে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা অবসাদের সঙ্গে লড়তে সাহায্য করে।
অঙ্কুরিত নানা শস্য : অঙ্কুরিত নানা শস্যে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। মন খারাপ দূর করতে যার কোনও জুড়ি নেই। আবেগকে নিয়ন্ত্রণে রাখতে এটি বিশেষভাবে সাহায্য করে।

Related Posts

Leave a Reply