May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

সাবধান : বেলুন ফাটার শব্দেও হয়ে যেতে পারেন কালা 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

শিশুদের হাতে কিংবা পার্টিতে বেলুন যেন নিত্যসঙ্গী হয়ে উঠেছে। কিন্তু আপনি কি জানেন, বেলুন ফুটানোর মতো সাধারণ বিষয়টিও কখনো কখনো অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠতে পারে? সাম্প্রতিক এক গবেষণায় বিষয়টি কতখানি ভয়াবহ হয়ে উঠতে পারে, তা
জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
শিশুকে বেলুন নিয়ে খেলতে দেওয়ার আগে একবার ভেবে নিন। বিশেষত তার যদি বেলুন ফুটানো অভ্যাস থাকে। কারণ বেলুন ফুটানোর ফলে যে বিশেষ শব্দ হয় তা কখনো কখনো শটগানের শব্দের মতোই প্রতিক্রিয়া তৈরি করতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

এ বিষয়ে গবেষণা করেছেন কানাডার ইউনিভার্সিট অব আলবার্টার গবেষকরা। তারা এজন্য বেলুনের শব্দের বিভিন্ন মাত্রা এবং তা কানের ওপর কী ধরনের প্রভাব ফেলতে পারে, তার ওপর অনুসন্ধান করেন। এতে উঠে এসেছে বেলুনের শব্দের এ মারাত্মক বিপজ্জনক বিষয়।

গবেষকরা বলছেন, যারা বেলুন দিয়ে পার্টি সাজান তাদের তা বাদ দিতে বলছেন না। কিন্তু শিশুদের বেলুন ফুটানোর খেলা করার আগে একটু ভেবে দেখতে হবে। কারণ বেলুন তাদের শ্রবণশক্তি নষ্ট করতে পারে।

ইউনিভার্সিট অব আলবার্টার গবেষক ও অ্যাসোসিয়েট প্রফেসর বিল হডগেটস বলেন, ‘আমরা চাইছি মানুষকে শ্রবণশক্তি নষ্ট হওয়া সম্পর্কে সতর্ক করতে। কারণ আপনার শ্রবণশক্তি যদি একবার নষ্ট হয় তাহলে কোনো হিয়ারিং এইড দিয়েই তা স্বাভাবিকের মতো করা সম্ভব নয়।’

কানের ওপর বেলুনের শব্দ কেমন প্রভাব ফেলে এটি বোঝার জন্য বিভিন্ন ধরনের বেলুন ফোটানোর শব্দ পরিমাপ করেন গবেষকরা। এতে তারা জানান কোনো কোনো বেলুন ফুটানোর ফলে ১৬৮ ডেসিবল পর্যন্ত শব্দ পাওয়া গেছে। যা ১২ গজ শটগানের শব্দের চেয়েও বেশি। আর কানাডার নিয়ম অনুযায়ী ১৪০ ডেসিবলের বেশি শব্দ কানের জন্য মারাত্মক ক্ষতিকর।

আর এ বেলুনের শব্দ শ্রবণশক্তি নষ্ট করে দিতে পারে বলে জানিয়েছেন হডগেটস ও শ্রবণশক্তি বিশেষজ্ঞ ডায়লান স্কট। বিশেষত এ শব্দ কানের অভ্যন্তরের ক্ষতি করতে পারে বলে তারা এ বিষয়টি নিয়ে সতর্ক থাকারও অনুরোধ জানিয়েছেন।

Related Posts

Leave a Reply