April 28, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

দ্রুত ছড়ানো আরেক ত্রাস নোরোভাইরাস উপসর্গ না জানলেই বিপদ 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
নোরোভাইরাস কার্যত করোনার পর আরও একটি ত্রাসের নাম হয়ে উঠেছে। মাঙ্কি বি, কোভিডের মতো ভাইরাসের দাপটের মাঝেই ইউকে জুড়ে ছড়িয়ে যাচ্ছে নোরোভাইরাসের উদ্বেগ। হু হু করে সংক্রমণের জেরে এই ভাইরাস ছড়িয়ে যাচ্ছে। রাজ্যে কমলো দৈনিক আক্রান্তের সংখ্যা একনজরে দেখা যাক, নোরোভাইরাসের উপসর্গ কী, কোথা থেকে এই রোগ আসে? এছাড়াও জেনে নেওয়া যাক, নোরো ভাইরাসের চিকিৎসা সম্পর্কে কিছু তথ্য। ফুড পয়জনিং থেকে এই ভাইরাস আদৌ ছড়িয়ে পড়ছে কি না দেখে নেওয়া যাক। ‘ভমিটিং বাগ’ এই মুহূর্তে রীতিমতো ভাবিয়ে তুলছে গোটা বিশ্বকে।
Norovirus Outbreak Reported In UK: All You Need To Know About Highly  Contagious Virus
নোরোভাইরাস কী? 
মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রো অ্যান্ড প্রিভেনশনের তরফে জানানো হয়েছে, নোরোভাইরাস হল একটি অতিসংক্রমণের ফলে ছড়িয়ে পড়া ভাইরাস। আর খাবার থেকে আসতে পারে বলে মনে করা হচ্ছে। তবে এর সঙ্গে কোভিডের যোগ নেই বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। নোরোভাইরাসের অপর নাম ‘ফুড পয়জনিং’ বা ‘স্টমাক বাগ’। এর সঙ্গে মরশুমি রোগ সম্পর্কিত রয়েছে।
নোরোভাইরাসের প্রাথমিক উপসর্গ কী? 
ভাইরাস সংক্রমণের ১২ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে এই নোরোভাইরাস থেকে গ্যাস্ট্রোএন্টারিটিজ ধরা পড়ে। এই ভাইরাসে আক্রান্ত হওয়া রোগ ১ থেকে ৩ দিন পর্যন্ত থাকে। এই রোগের খুব সাধারণ উপসর্গ হল ডাইরিয়া, পেট ব্যথা,গা গোলানো, বমি, জ্বর মাথাব্যথা, গায়ে হতে যন্ত্রণা।

Related Posts

Leave a Reply