April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

শরীরের যেকোন যন্ত্রণা মুক্তির সহজ কয়েকটি ঘরোয়া উপায়

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 

মানুষের শরীরের মাংসপেশী খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি শুধু শরীরকেই সাপোর্ট করে তাই নয়, পাশাপাশি ভিতরের নানা গুরুত্বপূর্ণ অংশকে সুরক্ষা করে।

প্রতিদিন নানা কাজ করতে গিয়ে এই মাংসপেশীতে আঘাত লাগা বা চোট লাগার সম্ভাবনা থেকেই যায়। ফলে তা থেকে যন্ত্রণা হওয়া একেবারেই অস্বাভাবিক নয়।

যারা অনেক কঠিন পরিশ্রম করেন, খেলাধূলা করেন বা ওজন তুলতে হয়, তাদের ক্ষেত্রে মাংসপেশীতে আঘাত লাগার সম্ভাবনা অনেক বেশি থাকে। মাঝে মাঝে এই ব্যথা মাত্রা ছাড়িয়ে যায়। তখন চিকিৎসকের পরামর্শ নেওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না।

তবে যন্ত্রণা কম রাখার কিছু ঘরোয়া পদ্ধতিও রয়েছে। সেগুলি মেনে চললে তা থেকে সহজেই মুক্তি পাওয়া যেতে পারে।

সেগুলি সম্পর্কেই জেনে নিন। 

শরীরকে আর্দ্র রাখা : অনেক সময়ই শরীরে ডিহাইড্রেশনের কারণে মাংসপেশীতে নানা ধরনের চোট লাগে। বেশি শরীরচর্চা করলে শরীরে অক্সিজেনের শূন্যতা তৈরি হয়, শরীর শুষ্ক হয়। তা পূরণ করতে পারলে যন্ত্রণা মুক্তি ঘটবে।

ম্যাসাজ করা : যে অংশে ব্যথা হয়েছে, সেখানে ম্যাসাজ করলে তা অনেক উপকার দেয়। তবে ম্যাসাজের নির্দিষ্ট ধরন রয়েছে। হাতের তালুর নির্দিষ্ট ব্যবহার রয়েছে। ব্যথা জায়গায় হলুদ, নারকেল তেল ইত্যাদি দিয়ে ম্যাসাজ করা উপকারী।

জায়গাটিকে চেপে ধরা : গরম জলের ব্যাগ ব্যথা জায়গায় চেপে ধরলে ব্যথা মুক্তি ঘটতে পারে সহজেই এবং খুব তাড়াতাড়ি। ঘুম ও পর্যাপ্ত বিশ্রাম ঘুম ও পর্যাপ্ত বিশ্রাম যেকোনও মূল্যেই অত্যন্ত উপকারী। ব্যথার ক্ষেত্রে তা আরও বেশি করে জরুরি। অনেক ছোটখাটো ব্যথাই বিশ্রামে সেরে যায়। ডায়েট এসব ছাড়াও ব্যথা বা যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল উপযুক্ত ও সঠিক ডায়েট মেনে চলা।

Related Posts

Leave a Reply