April 28, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

শীতের সন্ধ্যায় গরম করতে এক বাটি পালং স্যুপ 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
উপকরণ : মাখন ২ টেবিল চামচ, ২/৩ টি তেজপাতা, অর্ধেক পেঁয়াজ কুঁচি, ২/৩ কোয়া রসুন কুঁচি, ৩/৪ টি লবঙ্গ, পালং শাক- ১ আঁটি, হাফ কাপ জল, দুধ হাফ কাপ, স্বাদমতো লবণ, লঙ্কা হাফ চা চামচ, চিনি হাফ চা চামচ, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ১ চা চামচ।
পদ্ধতি : প্রথমে একটি পাত্রে মাখন, লবঙ্গ এবং তেজপাতা দিন। স্মেল না আসা পর্যন্ত ভাজুন। পেঁয়াজ এবং রসুন যোগ করুন। বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। এবার পালং শাক যোগ করুন। মাঝারি আঁচে এক মিনিটের জন্য ভাজুন যতক্ষণ না আকারে সংকুচিত হয়ে আসে। এরপর নামিয়ে রাখুন। সম্পূর্ণ ঠান্ডা হয়ে গেলে তেজপাতা সরিয়ে একটি মিক্সারে দিয়ে সম্পূর্ণ তরলে পরিণত করুন।
এবারে মিশ্রণটি একটি পাত্রে নিয়ে তাতে হাফ কাপ গরম দুধ মিশিয়ে জ্বাল করুন। এরপর এতে লবণ, গোলমরিচ এবং চিনি যোগ করুন। এক টেবিল চামচ কর্নফ্লাওয়ারে হাফ কাপ জল ঢেলে সম্পূর্ণ মিশিয়ে নিয়ে সেটি যোগ করুন। কর্নফ্লাওয়ারের মাত্রা যত বেশি হবে আপনার স্যুপ হবে ততটাই থকথকে।
৬ থেকে ৮ মিনিট মাঝারি আঁচে ফুটিয়ে নিয়ে তার পর পরিবেশন পাত্রে স্যুপ ঢেলে উপরে ফ্রেশ ক্রিম দিয়ে দিন। ধোঁয়া ওঠা এই পালংশাকের ক্রিমি স্যুপ আপনার জিভে জল এনে দেবে নিশ্চিত।

Related Posts

Leave a Reply