April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

ভারতীয় বংশোদ্ভূতের কব্জা বিশ্ব ব্যাঙ্কের মাথায় 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিশ্ব ব্যাঙ্কের দায়িত্ব কি এবার নিতে চলেছেন এক ভারতীয় বংশোদ্ভূত? বৃহস্পতিবার সন্ধ্যা থেকে সেই জল্পনাই শুরু হয়ে গেল। সংবাদমাধ্যম সূত্রে খবর, বিশ্ব ব্যাঙ্কের সিইও হিসেবে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন বাসিন্দা অজয় বাঙ্গার নাম মনোনীত করেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ।

উল্লেখ্য, বিশ্ব ব্যাঙ্কের সিইও পদ থেকে আচমকাই সরে আসেন ডেভিড মালপাস। মেয়াদ শেষের এক বছর আগেই আচমকাই ইস্তফা দেন তিনি। তারপর থেকেই এই পদে ভবিষ্যতে কে বসবেন তা নিয়ে জল্পনা শুরু হয়।

বিশ্ব ব্যাঙ্কের তরফে ইতিমধ্যেই এই পদের জন্য মনোনয়ন জমা নেওয়া শুরু হয়েছে। আগামী ২৯ মার্চ পর্যন্ত চলবে এই প্রক্রিয়া। জানা গেছে, মহিলা প্রতিনিধিদের এই পদের জন্য আবেদন করার ওপর জোর দেওয়া হচ্ছে। তবে মনোনয়নপত্র জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হতেই মার্কিন প্রেসিডেন্ট নিজের পছন্দের প্রার্থীর কথা জানিয়ে দিলেন।

অজয় বাঙ্গার নাম বিশ্ব ব্যাঙ্কের সিইও পদের জন্য মনোনীত করেছেন বাইডেন। ৬৩ বছর বয়সি অজয় বর্তমানে ইক্যুটি ফার্ম জেনারেল আটলান্টিকের ভাইস প্রেসিডেন্ট। এর আগে তিনি ছিলেন মাস্টার কার্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা। ২০১৬ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়েছিল বাঙ্গাকে।

বাঙ্গার জন্ম পুণেতে। দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক হন। তারপর আমদাবাদের আইআইএম থেকে এমবি-এ শেষ করে কর্মজীবন শুরু করেন। ‘নেসলে ইন্ডিয়া’তে প্রথম কাজ পান তিনি। তারপর তিনি সিটি ব্যাঙ্কেও কাজ করেন।

Related Posts

Leave a Reply