May 5, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

এভাবে তৈরী করলে চেটেপুটে খাবেন এই বিরিয়ানি 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
সামগ্রী : বাসমতি চাল- ৪ কাপ ২. কেওড়া বীজ-হাফ চামচ ৩. গরম মশলা ৪. গোলমরিচের বীজ- ৭ টা ৫. লবঙ্গ- কয়েকটি ৬. এলাচ- ৫ টা ৭. জিরা- ১ চামচ ৮. চিনামন লাঠি- এক ইঞ্চি ৯. জাফরান- এক চিমটে দুধে ভেজানো ১০. পরিমাণ মতো নুন কোফতার জন্য প্রয়োজনীয় উপকরণ: ১. মটন- ৫০০ গ্রাম ২. পেঁয়াজ- ১ (পেস্ট করা ) ৩. গরম মশলা পাউডার- ১ চামচ ৪. পরিমাণ মতো নুন ৫. পোস্ত- ১ চামচ ৬. আদা বাটা- ১ চামচ ৭. রসুন বাটা- ১ চামচ ৮. ক্রিম- ১ চামচ ৯. লঙ্কা গুঁড়ো- ১ চামচ ১০. ধনে পাতা- ১ কাপ (ভাল করে কাটা) ১১. ময়দা- ১ চামচ ১২. জায়ফল গুঁড়া- হাফ চামচ ১৩. পাঁউরুটি- ১ টা স্লাইস (দুধে ভেজানো)
গ্রেভি বানাতে প্রয়োজন পড়বে: ১. তেল- হাফ কাপ ২.কাঁচা লঙ্কা- ২ টো (ভাল করে কাটা) ৩. টমাটো- ২ টো ৪. আদা বাটা- ১ চামচ ৫. রসুন পেস্ট- ১ চামচ ৬. পেঁয়াজ- ১ টা (ভাল করে কাটা) ৭. জিরা বীজ- হাফ চামচ ৮. হলুদ গুঁড়ো- একটা চামচের এক চতুর্থাংশ ৯. দই- ৩ চামচ ১০. গরম মশলা- হাফ চামচ ১১. লঙ্কা গুঁড়ো- ২ চামচ ১২. নুন- পরিমাণ মতো ১৩. কেওড়া জল- ১ চামচ ১৪. মিন্ট এবং ধনে পাতা- ১ কাপ (ভালো করে কাটা) ১৫. হলুদ রং- এক চিমটে ১৬. জায়ফল গুঁড়ো- চামচের এক চতুর্থাংশ ১৭. জৈত্রী- চামচের এক চতুর্থাংশ ১৮. এলাচ গুঁড়ো- চামচের এক চতুর্থাংশ।
পদ্ধতি: ভাত- ১. চালটা ৩-৪ বার ভালো করে ধুয়ে একটা পাত্রে রেখে দিন। ২. একটা বড় পাত্রে জল গরম করুন। ৩. জলটা ফুটতে শুরু করলে তাতে গরম মশলা মেশান। ৪. চালে পরিমাণ মতো নুন মিশিয়ে গরম জলে দিয়ে দিন। ৫. যখন দেখবেন ভাতটা তিন চথুর্তাংশ হয়ে গেছে তখন জলটা ফেলে দিয়ে ভাতটা আলাদা করে রাখবেন।
কোফতা: ১. একটা মিক্সারে সব উপকরণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ২. একবারে যদি না পারেন তাহলে ২-৩ বারে করুন। ৩. ২-৩ বারে উপকরণগুলি যদি মেশান তাহলে সবকটি মিশ্রনকে একবার ভালো করে মিশিয়ে নিতে ভুলবেন না যেন! ৪. মিশ্রনটি কম করে ৩০-৪০ মিনিট ফ্রিজে রেকে দিন। ৫. সময় হয়ে গেলে মিশ্রনটি আলাদা করে সংগ্রহ করে রাখুন। ৬. একটা ছোট বাটিতে তেল নিন এবার। ৭. হাতের তালুতে অল্প করে লাগান। সেই সঙ্গে একটা প্লেটেও অল্প করে তেল লাগিয়ে নিন। ৮. এবার মাংসের বল বানিয়ে ফেলুন। ৯. মাংসের বলগুলি বানানো হয়ে গেলে ফ্রিজে রেখে দিন সেগুলো। 
গ্রেভি: ১. একটা কড়াই নিন এবং গরম করুন সেটি। গরম হয়ে গেলে তাতে পরিমাণ মতো জিরা বীজ দিন। ২. যখন দেখবেন বীজরুলি ফাঁটতে শুরু করেছে, তখন তাতে একে একে পেঁয়াজ, আদা এবং রসুন মিশিয়ে ভালো করে নারাতে থাকুন। ৩. এবার তাতে টমাটো, কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো এবং পরিমাণ মতো নুন দিয়ে ভালো করে সবকটি উপকরণ মিশিয়ে নিন। ৪. মিশ্রনে অল্প করে জল দিন। ৫. এবার আঁচটা কমিয়ে কোফতাগুলো মিশ্রনে দিয়ে দিন। ৬. দই মিশিয়ে কড়াইটা ঢাকা দিয়ে দিন। ৭. ২০ মিনিট রান্না হতে দিন। ৮. সময় হয়ে গেলে তাতে জায়ফল, মিন্ট পাতা এবং ধনে পাতা মেশান।
বিরিয়ানি: ১. একটা বড় পাত্র নিয়ে তাতে ভালো করে ঘি মাখিয়ে দিন। ২এবার একে একে ভাতের এবং কোফতার লেয়ার তৈরি করুন। প্রথেম ভাত, তারপর কোফতা। ৩. আবার ভাত দিন। এই ভাবে একাধিক লেয়ার তৈরি করুন। ৪. কেওড়ার জল, জাফরান এবং হলুদ রং মেশান। ৫. এবার আঁচটা বাড়িয়ে ৭-৮ মিনিট রেখে দিন। সময় হয়ে গেলে আঁচটা কমিয়ে ১০ মিনিট ভাপে রান্না হতে দিন। আপনার মটন কোফতা বিরিয়ানি তৈরি পরিবেশনের জন্য়। কেমন লাগলো খেতে আমাকে জানাতে ভুলবেন না যেন!

Related Posts

Leave a Reply