April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

স্কুলে তালা লাগল তাপপ্রবাহ,  সোম থেকে সাত দিন স্কুল ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

লকাতা সহ গোটা দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহ চলছে। চল্লিশ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে বাতাসের উষ্ণতা। এহেন পরিস্থিতি স্কুল-কলেজ পড়ুয়াদের রেহাই দিতে কাল সোমবার থেকে সাত দিন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দিল সরকার। রবিবার দুপুরে তা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সরকারি সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এই সাত দিন বন্ধ থাকবে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলি অনেক সময়ে সরকারের পরামর্শ মানতে চায় না। তাদেরও বলা হচ্ছে, ছেলেমেয়েদের কথা মাথায় রেখে যেন এই সাত দিন স্কুল, কলেজ বন্ধ রাখে। কারণ যা গরম পড়েছে, কিছু একটা ভালমন্দ হয়ে যেতেই পারে। হিট স্ট্রোকের আশঙ্কা তো থাকছেই।

মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন, এ ব্যাপারে রবিবার বিকেলের মধ্যে সরকারি বিজ্ঞপ্তি জারি হয়ে যাবে। তিনি আরও জানান, দাবদাহের কথা মাথায় রেখে সরকার ভেবেছিল ২ মে থেকে গরমের ছুটি দেওয়ার ঘোষণা করা হবে। কিন্তু হাওয়া অফিস জানিয়েছে, আগামী পাঁচ-সাতদিন তাপপ্রবাহ চলবে। তাই সরকার সিদ্ধান্ত বদল করল।

মমতার কথায়, আসলে আমাকে বাচ্চারাই তাদের কষ্টের কথা জানিয়েছে। কয়েক জন বাচ্চা আমাকে বলেছে, দিদি এত গরম যে স্কুলে গিয়ে মাথা যন্ত্রণা করছে। খুব কষ্ট হচ্ছে। গলা শুকিয়ে যাচ্ছে। এই সব কচি প্রাণগুলো কষ্ট পাচ্ছে। তার পর সরকার চুপ করে থাকতে পারে না।

মুখ্যমন্ত্রী বোঝাতে চেয়েছেন, আপাতত সাত দিন সরকার আবহাওয়ার পরিস্থিতির উপর নজর রাখবে। সাত দিন পরেও যদি দেখা যায় যে গরম থেকে সমূহ মুক্তির কোনও আশা নেই। তা হলে গরমের ছুটি আরও এগিয়ে আনা হতে পারে। অর্থাৎ ২ মের থেকেও এগিয়ে আসবে গরমের ছুটি।

Related Posts

Leave a Reply