April 28, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

এই গরমে পেট ঠান্ডা, জিভ স্বাদে ভরা সাবুদানা চিকেন ফ্রাই 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

উপকরণ: ১. বোনলেস চিকেন ব্রেস্ট- ২ টো ২. সাবুদানা- ১ কাপ ৩. কারি পাতা- ২৫-৩০ টা ৪. লঙ্কা গুঁড়ো- ২ চামচ ৫. নুন- স্বাদ মতো ৬. আদা-রসুনের পেস্ট- ১ চামচ ৭. লেবু-১ টা ৮. চাট মশলা- ১ চামচ ৯. ডিম- ২ টো ১০. ময়দা- ১ কাপ ১১. তেল- পরিমাণ মতো গরমে কোনও খাবারই মুখে রুচছে না? স্বাদ ফেরাতে রেঁধে ফেলুন আম শোল বানানোর।

পদ্ধতি:  চিকেন ব্রেস্ট দুটি মাঝখান থেকে চিরে দিন। এবার একটা বাটিতে কারি পাতাগুলি খুঁচি কুঁচি করে কেটে জমা করুন। তারপর তাতে ১ চামচ লঙ্কা গুঁড়ো, পরিমাণ মতো নুন, আদা-রসুনের পেস্ট, ১টা লেবিুর রস এবং অল্প করে জল মেশান। ভাল করে এই মিশ্রনটি মেখে নিয়ে চিকেন ব্রেসগুলির গায়ে মাখিয়ে দিন। মিশ্রনটি মাখানো হয়ে গেলে মাংসটা কম করে ২-৩ ঘন্টা মেরিনেট করুন। যতক্ষণ মাংসটা মেরিনেট হচ্ছে, ততক্ষণ ওভেনটা ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেটে প্রি-হিট করে নিন। এবার পরিমাণ মতো সাবুদানার সঙ্গে চাট মশলা এবং লঙ্কা গুঁড়ো মিশিয়ে ভাল করে মেখে নিন। ৬. একটা বাটিতে ২ টো ডিমের কুসুম সংগ্রহ করে ভাল করে ফেটিয়ে নিন।

এবার একটা প্লেটে ময়দা ছাড়িয়ে তার মধ্যে মেরিনেট করা চিকেনগুলি দিয়ে দিন। চিকেন ব্রেস্টগুলি ময়দায় ভাল করে মাখিয়ে নেওয়ার পর ডিমের কুসুমের মধ্যে সেগুলিকে চুবিয়ে নিন। যখন দেখবেন চিকেন ব্রেস্টের গায়ে ভাল করে ডিমের কুসুম লেগে গেছে তখন সেগুলির গায়ে সাবুদানার মিশ্রনটি মাখিয়ে নিন। এইভাবে দুটি চিকেন ব্রেস্টের গায়েই ময়দা, ডিমের কুসুম এবং সাবুদানার মিশ্রন লাগানোর পর সেগুলিকে ধীরে ধীরে প্রি-হিট করা বেকিং ট্রের উপর রাখুন। এই সময় অল্প করে তেল নিয়ে চিকেন ব্রেস্টগুলির গায়ে লাগিয়ে দিন। ১৮ মিনিট বেক করার পর চিকেনটা বার করে আনুন। আপনার সাবুদানা চিকেন ফ্রাই তৈরি পরিবেশনের জন্য।

Related Posts

Leave a Reply