May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

আর একবছরেই সমাপ্তি আইসিএসই-র 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
শম শ্রেণীর পরীক্ষা নিয়ে সিবিএসই-র পথেই হাঁটতে চলেছে সিআইএসসিই বোর্ড। সিআইএসসিই-র দশম শ্রেণির পরীক্ষা অর্থাৎ আইসিএসই আর দিতে হবে না পড়ুয়াদের। দ্বাদশ শ্রেণির আগে বোর্ডেরই পরীক্ষায়  বসতে হবে না পড়ুয়াদের। সিআইএসসিই বোর্ডের প্রধান সচিব জেরি অ্যারাথুন জানিয়েছেন, ২০২৪ সালে ‘কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগ্‌জামিনেশন’ বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা অর্থাৎ আইসিএসই হবে। তবে ২০২৫ সাল থেকে এই দশম শ্রেণির পরীক্ষা আর হবে কি না তা এখনও নিশ্চিত নয়। ওই বোর্ডের পরীক্ষা হবে কি না, তা স্থির করবে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

জাতীয় শিক্ষানীতি চালু করার আগে সিআইএসসিই বোর্ডের অধীনে থাকা স্কুলগুলির প্রধান শিক্ষকদের একটি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পাঁচ দিনব্যাপী এই প্রশিক্ষণ চলবে। সেই প্রশিক্ষণ শিবিরেই আইসিএসই অর্থাৎ দশম শ্রেণির পরীক্ষা নিয়ে এই ইঙ্গিত দেন জেরি। তিনি জানান, ২০২৫ সাল থেকে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা তুলে দেওয়া হতে পারে। সে ক্ষেত্রে কেবল বার্ষিক পরীক্ষা দিয়ে একাদশ শ্রেণিতে উঠবে পড়ুয়ারা। দ্বাদশ শ্রেণিতে প্রথম বোর্ড পরীক্ষায় বসবে পড়ুয়ারা। যেমন, এখন সিবিএসই বোর্ডে হয়ে থাকে। এই বোর্ডে বার্ষিক পরীক্ষা দিয়ে দশম থেকে একাদশ শ্রেণিতে উঠতে হয় পড়ুয়াদের।
জেরি জানান, সিআইএসসিই বোর্ডের অধীনে স্কুলগুলিতে জাতীয় শিক্ষানীতি চালু হয়েছে। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে দশম শ্রেণি এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় মূল্যায়নে পরিবর্তন করা হচ্ছে। প্রশ্নপত্রেও পরিবর্তন আসবে। 

Related Posts

Leave a Reply