May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

আসন ‘দাবি’ তেই খান-খান ‘ইন্ডিয়া’

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
‘ইন্ডিয়া’ জোটের শরিকদের মধ্যে আসন নিয়ে এখনও বনিবনা হচ্ছে না। উল্টে দীর্ঘদিনের সঙ্গী বাম দলগুলির সঙ্গে কংগ্রেসের বিরোধ চরমে উঠেছে। একাধিক জোট নেতার মতে, কংগ্রেস ধরেই নিয়েছে, মিজোরাম বাদে বাকি চার রাজ্যে তারা ক্ষমতায় আসছে। তাই শরিকদের উপেক্ষা করছে।
ভোটমুখী রাজ্যের কংগ্রেস নেতৃত্বের ব্যাখ্যা, ইন্ডিয়া জোট তৈরি হয়েছে লোকসভা ভোটের জন্য। অন্যদিকে, সমাজবাদী পার্টি, জনতা দল ইউনাইটেড, সিপিএম, সিপিআইয়ের বক্তব্য, বিগত বিধানসভা নির্বাচনগুলিতেও কংগ্রেস অন্য দলের সঙ্গে আসন সমঝোতা করেছে। তাদের মধ্যে অন্যতম হল সিপিএম ও সিপিআই। রাজস্থানে পাঁচ বছর আগে সিপিএমের তিন বিধায়ক কংগ্রেসের পাশে ছিল। রাজ্যে কৃষক আন্দোলনেও দুই দল একসঙ্গে থেকেছে। কিন্তু রাজ্য কংগ্রেস এবার চাহিদা মতো আসন দিতে চাইছে না।

মধ্যপ্রদেশে সমাজবাদী পার্টির সঙ্গে কংগ্রেসের বিরোধকে রীতিমত প্রচারের বিষয় করে তুলেছে বিজেপি। পদ্ম শিবির বলছে, ভোট আসতেই কংগ্রেসের জমিদারি মেজাজ প্রকাশ পেয়ে গেছে।

মধ্যপ্রদেশের কংগ্রেস সভাপতি কমলনাথ কিছুতেই সমাজবাদী পার্টিকে পাঁচটি আসন ছাড়তে নারাজ। উল্টে ওই দলের প্রধান অখিলেশ যাদবকে ‘অখিলেশ ভকিলেশ’ বলে কটাক্ষ করেছেন। জবাবে সমাজবাদী পার্টি কংগ্রেস বিজেপির হাড্ডাহাড্ডি লড়াইয়ের ১৫টি আসনে প্রার্থী দিয়ে দিয়েছে। সামান্য ভোট কেটে দিলেই ওই আসনগুলিতে কংগ্রেসের ভরাডুবি হবে।

Related Posts

Leave a Reply