April 30, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

অন্তর্বাস পরতে বাধ্য করায় মামলা তরুণীর!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

পোশাক নিয়ে বিতর্কটা বিশ্বজুড়েই নানান ফরম্যাটে রয়ে গিয়েছে। কখনো সখনো পোশাকের কারণে চাকরিও হারাতে হচ্ছে মহিলা কর্মীদের। সম্প্রতি একটি প্রতিষ্ঠান কর্মক্ষেত্রে কর্মীদের অন্তর্বাস পরে আসা বাধ্যতামূলক বলে নির্দেশ প্রদান করে। এরপরই এই নির্দেশের ফলে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে ব্যাখ্যা করে আদালতে মামলা দায়ের করেছেন ক্রিস্টিনা শেল (২৫) নামের এক মহিলা।

ব্রিটিশ কলম্বিয়ার অ্যালবার্টার ক্রিস্টিনা শেল অসোয়োস গলফক্লাবে ওয়েট্রেস হিসেবে কাজ করতেন এই মহিলা। সম্প্রতি প্রতিষ্ঠানটি নির্দেশ দেয় টেবিলের কাছে কাজ করার সময় কর্মীদের অবশ্যই অন্তর্বাস পরতে হবে। আর এই নির্দেশই মানতে অস্বীকার করেন শেল। শেল জানান, এটি লিঙ্গভিত্তিক আচরণ আর সেই কারণেই বিষয়টি মানবাধিকার লঙ্ঘনের সমান। অন্তর্বাসবিহীন থাকা যে কোন আলোচনার বিষয় হতে পারে সেটা কখনোই রেস্টুরেন্টের নতুন পোশাকনীতি দেখার আগে বিশ্বাসই করতে পারেননি তিনি।

ওই মহিলা ভালোই কাজ করেন। কাজের দক্ষতা নিয়ে কোন প্রশ্নই ওঠে না। অন্যান্য সহকর্মীদের তুলনায় যথেষ্টই দক্ষ তিনি। অফিসেও আসেন নির্দিষ্ট সময়ে। নিয়মকানুনও মানেন যথেষ্টই। কিন্তু সমস্যা এক জায়গাতেই। অন্তর্বাস পরতে ভালো লাগে না তার। ওই মহিলার দাবি, অন্তর্বাস পরলেই অস্বস্তি হয়। তাই অন্তর্বাস পরাই ছেড়ে দিয়েছেন তিনি। অফিসের বস প্রায়ই লক্ষ্য করেন ওই মহিলা পোশাক পরেন ঠিকই, কিন্তু অন্তর্বাস পরেন না।

শেষপর্যন্ত কর্মীকে কড়া হুঁশিয়ারি দিলেন তিনি, এই অফিসে কাজ করতে গেলে অবশ্যই অন্তর্বাস পরতে হবে। কিন্তু প্রস্তাবে রাজি না হওয়ায় চাকরিও হারাতে হয় ওই মহিলাকে! ওই মহিলাও চুপ করে বসে থাকেননি। সেদেশের মানবাধিকার কমিশনে তিনি এর প্রতিবাদে একটি মামলা দায়ের করেন।

Related Posts

Leave a Reply