April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি শারীরিক

রোগীর মনের অবস্থা জানাবে যন্ত্র

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ছরের পর বছর ধরে শয্যাশায়ী ও সাড়া দিতে অক্ষম রোগীদের সঙ্গে যোগাযোগের নতুন প্রযুক্তি বের করার চেষ্টা চলছে। হাসপাতালে জেগে উঠে দেখলেন, নড়াচড়ার শক্তি নেই। চেষ্টা করেও কথা বলতে পারছেন না, এমনকি চোখের পাতা পর্যন্ত খুলতে পারছেন না।

কেবল শুনতে পাচ্ছেন ডাক্তারের সঙ্গে আপনার আত্মীয়-পরিজনের কথাবার্তা। আপনি নিজের অবস্থা সম্পর্কে কাউকে জানানোর সামর্থ্য হারিয়েছেন। এমন পরিস্থিতি কাম্য না হলেও কারও কারও জীবনে তা আসতেও পারে।

তবে বিজ্ঞানীরা বলছেন, আপনার শরীরে একটি যন্ত্র যুক্ত করা হলে অবস্থার পরিবর্তন হতে পারে। এটি ব্যবহার করে মস্তিষ্কতরঙ্গের সাহায্যে আপনি আবার অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারেন। তবে শুধু ‘হ্যাঁ’ ও ‘না’ ছাড়া আর কিছু বলার উপায় নেই। তবু, অল্প হলেও এটুকু সামর্থ্যই অনেক ব্যবধান গড়ে দিতে পারে। পরিচর্যাকারীকে অন্তত জানানো যাবে আপনার পিপাসা, উঠে বসার ইচ্ছা, টিভি দেখার চাহিদা ইত্যাদির কথা।

সাম্প্রতিক বছরগুলোতে মনের ইচ্ছা জানার প্রযুক্তির বেশ উন্নতি হয়েছে। তাই বিছানায় আটক রোগী এবং কোমা অবস্থায় পৌঁছে যাওয়া মানুষের সঙ্গে যোগাযোগের প্রচেষ্টায় অনেক অগ্রগতি হয়েছে। ব্যাপারটা হয়তো খুব তাড়াতাড়িই বাস্তবে রূপ নেবে। গবেষকেরা এবার বহনযোগ্য এমন এক যন্ত্র তৈরি করছেন, যা ব্যবহার করে রোগীরা দৈনন্দিন যোগাযোগ বজায় রাখতে পারবেন। আর কারও রোগনির্ণয়ে ভুল হয়েছে কি না, তা-ও শনাক্ত করতে পারবে যন্ত্রটি।

Related Posts

Leave a Reply