April 29, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

আজ হয়ে যাক আলু মাশরুম স্টির ফ্রাই

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : মাশরুম – ২ কাপ (এক একটি মাশরুমকে অর্ধেক করে কাটা) আলু – ২টি মাঝারি মাপের পেঁয়াজ – ১ টা বড় মাপের (কুচনো) রসুন – ২টি (থেঁতো করে চাইলে নাও দিতে পারেন) অলিভ অয়েল – ১ টেবিল চামচ গোলমরিচ – ১ চা চামচ নুন – স্বাদমতো জল – ১ কাপ। 
পদ্ধতি : প্রথমে মাশরুম গুলি ভাল করে ধুয়ে পরিস্কার করে অর্ধেক করে কেটে নিন। এবার গরম জলে ১ মিনিট ভিজিয়ে ছেঁকে তুলে নিন। আলুগুলি খোসা ছাড়িয়ে ওয়েজেস আকারে কেটে নিন। অর্থাৎ মাছের ঝোলে আলু দেওয়ার সময় যে আকারে লম্বা আলু কাটেন ঠিক সেভাবেই। 
আলু কাটা হয়ে গেলে ভাল করে ঝুয়ে নুন জলে ১ মিনিট ভিজিয়ে রাখুন। একটি ফ্রাইং প্যানে তেল গরম করুন। নুন মাখানো আলু এতে ভেজে তুলে রেখে দিন। এতে পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ হাল্কা সোনালি রং ধরা পর্যন্ত ভাল করে ভাজুন। পেঁয়াজ ভাল করে ভাজা ভাজা হয়ে গেলে তাতে রসুন দিয়ে দিন। এতে গোলমরিচ গুঁড়ো দিয়ে দিন। পেঁয়াজ রসুন ভাল করে ভাজা হয়ে গেলে এতে নুন মাখানো আলু দিয়ে দিন। এবার এতে মাশরুমও দিয়ে দিন। প্যানের মশলার সঙ্গে আলু ও মাসরুমকে ভাল করে মেশান। এবার ঢাকা দিয়ে ৭-৮ মিনিট রান্না করুন। প্রয়োজনে ৩-৪ টেবিল চামচ জল দিতে পারেন। মাশরুম ভাল করে সিদ্ধ হয়ে গেলে তাতে স্বাদমতো হাল্কা নুন দিয়ে দিন। জল শুকিয়ে পুরো ভাজা ভাজা করে নিন। প্রয়োজনে আধ চা চামচ অরিগ্যানো ছড়িয়ে দিতে পারেন। স্টাটার হিসাবে বা পিস পোলাও-এ সঙ্গে পরিবেশন করতে পারেন।  

Related Posts

Leave a Reply