May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

দুবছরের প্রকোপ কাটিয়ে দুর্গাপুজো বাংলাকে দিল ৫০ হাজার কোটির বাণিজ্য

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজোর আবেগই তো আলাদা। এই উৎসব যেমন এক বড়সড় মিলনক্ষেত্র, তেমনই বিকিকিনির এক অফুরন্ত সম্ভার। সেই পুজোতেই গত দু’বছর ধরে চলা মহামারীর প্রকোপ চাঙ্গা করেছে বাজার। করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই জারি রেখে এখন অনেকটাই সুস্থ দেশ। তাই এবছর প্রাণ খুলে উৎসবের আনন্দে মেতে উঠেছেন সকলেই। আর 

পুজো ঘিরে কতশত ছোট-বড় ব্যবসাই না প্রাণ পায়! এবছরের পুজোয় বাণিজ্য ক্ষেত্রে কিন্তু মিলল সুখবর। আয়োজক সংস্থা ফোরাম ফর দুর্গোৎসবের তরফে তথ্য দিয়ে জানানো হয়েছে, এবছরের দুর্গাপুজোয় বাণিজ্যের অঙ্ক ছুঁয়েছে ৫০ হাজার কোটি, যা গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি।

ইউনেস্কোর হাত ধরে এবার দুর্গাপুজোয় লক্ষ্মী এসেছেন বঙ্গের ঘরে। উপচে পড়েছে বাণিজ্য। আইআইটি খড়গপুর, ব্রিটিশ কাউন্সিল ও ইংল্যান্ডের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের যৌথ এক সমীক্ষা অনুযায়ী, ২০১৯ সালের তুলনায় ৫৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে অর্থনীতি । তা এসেছে বিশেষত বিজ্ঞাপন থেকে। পুজোকে সামনে রেখে মণ্ডপ সজ্জা, প্রতিমা তৈরি, খাবারদাবারের বিকিকিনি, বিজ্ঞাপন – এসবের মাধ্যমেই আয় বাড়ে। এবছর সেই ফর্মুলাতেই উপচে পড়েছে বাংলার কোষাগার। এই কয়েকদিনে দুর্গাপুজোকে সামনে রেখে ৫০ হাজার কোটি টাকা আয় হয়েছে এখনও পর্যন্ত। যে পরিসংখ্যান বেশ প্রশংসনীয় বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

ফোরাম ফর দুর্গোৎসবের প্রতিষ্ঠাতা সদস্য পার্থ ঘোষ জানিয়েছেন, এবছর দুর্গাপুজোকে ইউনেস্কোর তরফে কালচারাল হেরিটেজের বিশেষ স্বীকৃতি দানের জন্যই লক্ষ্মীলাভ। তাঁর কথায়, ”দুর্গাপুজোকে বিশ্বের দরবারে ছড়িয়ে দেওয়ার জন্য এবছরের কোনও ক্ষেত্রে ঘাটটি হয়নি কোনও। বিশেষত বিজ্ঞাপন সংস্থাগুলির কাছ থেকে বেশ সাহায্য পাওয়া গিয়েছে। ”  পরিসংখ্যান  বলছে, মলগুলিতে কেনাকাটার ভিড় নতুন নতুন রেকর্ড গড়েছে। কলকাতার নামী দুই শপিং মলের ব্যবসা-বাণিজ্য পঞ্চমী থেকে দশমী পর্যন্ত ফুলেফেঁপে উঠেছে। রাত ১২টা পর্যন্ত কোনও কোনও দোকান খোলা রাখতে হয়েছে স্রেফ ক্রেতাদের চাহিদার জন্য। 

Related Posts

Leave a Reply