April 29, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

স্পেশ্যাল : স্টাফড কিমা বেলপেপার

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : লাল, হলুদ ও সবুজ বেলপেপার (ক্যাপসিকাম) – মোট ৩ টি মটন কিমা – ২০০ গ্রাম রাজমা – ১/২ কাপ জলে ভেজানা পেঁয়াজ – ২টি মিহি করে কুচনো আদা-রসুনবাটা – ৩ চা চামচ টমেটো – ২টো মিহি করে কুচনো লাল লঙ্কাগুঁড়ো – ১ চা চামচ জোয়ান – ১ চা চামচ ধনে গুঁড়ো – ১ চা চামচ সাদা তেল – ৪ টেবিল চামচ চিনি – ১/২ চা চামচ নুন – স্বাদমতো চিজ – ১ কাপ কুড়নো।
পদ্ধতি : রাজমা ৩-৪ ঘন্টা জলে ভিজিয়ে রেখে দিন। তার পর তা নুন দিয়ে সিদ্ধ করে নিন। পুর তৈরির জন্য একটি প্যানে তেল নিন। তেল গরম হলে তাতে পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ ভাল করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা ভাজা হয়ে গেলে তাতে আদা রসুন বাটা দিয়ে দিন। ভাল করে ভাজতে থাকুন। আগে থেকে পরিস্কার করে রাখা মটন কিমাটাও এবার প্যানে দিয়ে দিন। ভাল করে পেঁয়াজের মিশ্রণের সঙ্গে কিমাটা মিশিয়ে নিন। নুন, চিনি,. লঙ্কাগুঁড়ো, ধনেগুঁড়ো, জোয়ান, টমেটো দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। টমেটো গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আধ কাপের একটু কম জল দিন। এবার ঢাকা দিয়ে কিমা সিদ্ধ হতে রাখুন।
কিমা ভাল করে সিদ্ধ হয়ে গেলে এবং জল শুকিয়ে এলে তাতে রাজমা দিয়ে দিন। এবার রাজমার মধ্যে কিমার স্বাদটা ঢুকতে দিন। রাজমা ও কিমা ভাল ভাবে একে অপরের সঙ্গে মিলে গেলে আঁচ বন্ধ করে ধনেপাতা ও অল্প একটু চিজ ছড়িয়ে হাতা দিয়ে হাল্কাভাবে মিশিয়ে নিন। এবার কাঁচা ক্যাপসিকামগুলির বোঁটাটা কেটে মাথার দিক থেকে বাটির আকার দিন। একটা ছুঁড়ির সাহায্যে ভিতরের বীজ বের করে পরিস্কার করে নিন। মাইক্রোওয়েভ ১৯০ ডিগ্রি সেন্টিগ্রেটে প্রিহিট করতে দিন। ক্যাপসিকামগুলোর গায়ে তেল ও নুন লাগিয়ে প্রিহিটেট মাইক্রোওয়েভে ২ মিনিট বেক করে নিন। এবার এই ক্যাপসিকামের মধ্য কিমা ও রাজমার পুরটি মাথা পর্যন্ত ভরে ওপর থেকে চিজ ছড়িয়ে দিন। এবার মাইক্রোওভেনে ৫-৬ মিনিট বেক করে নিন। হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply