April 29, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

জেড রাইস উইথ গার্লিক চিকেন অ্যান্ড হানি গ্লেজড পটেটো

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : জিরা রাইস – ৪ কাপ পালং শাক – ২ আঁটি নুন- স্বাদমতো তেল – ২ চামচ ছোট এলাচ – ২-৩টি ডিম – ২টি গার্লিক চিকেনের জন্য মুরগীর মাংস (বোনলেস) – ৫০০ গ্রাম (সরু লম্বা বা শ্রেড করা) ডিমের সাদা – ২টি কর্ণফ্লাওয়ার – ১ টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো- ১ চা চামচ রসুন বাটা – ৫ টেবিল চামচ রসুন কুচি – ২ টেবিল চামচ কাঁচা লঙ্কা – ২-৩টি ছাঁকা তেলে ভাজার জন্য তেল নুন – স্বাদ মতো লাইট সয়া সস – ১ টেবিল চামচ হানি গ্লেজড পটেটো আলু – ৩ টি বড় মাপের নুন – স্বাদমতোহলুদ – এক চিমটে লেবুর রস – ২ টেবিল চামচ মধু – ২ টেবিল চামচ সাজানোর জন্য গাজরের লম্বা স্ট্রিপ, পুদিনা পাতা বা গোটা পার্সলে পাতা।
পদ্ধতি :  জেড রাইস প্রথমে পালং শাক ভাল করে ধুয়ে সিদ্ধ করে নিন। এবার সিদ্ধ পালকের পিউরি তৈরি করে নিন মিক্সিতে। এই পালকের পিউরিতে ধোয়া চাল ভিজিয়ে রেখে দিন ১৫-২০ মিনিট। এবার ৯ কাপ জল দিয়ে ভাতটা রান্না করে নিন। মাড় ছাঁকার প্রয়োজন হবে না। একটা কড়াইতে আগে ডিম স্ক্র্যাম্বল করে নিন নুন দিয়ে। এবার একটি কড়াইতে তেল দিন, তাতে এলাচ দিন ভাতটা দিয়ে দিন, স্বাদ মতো নুন দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন ৩-৪ মিনিট। শেষে রান্না করা ডিমটা ভাল করে মিশিয়ে নামিয়ে নিন। গার্লিক চিকেন ১ টেবিল চামচ রসুনবাটা, নুন দিয়ে ১৫ মিনিট মাংস ম্যারিনেট করে রেখে দিন।
একটা বাটিতে ডিম ও কর্ণফ্লাওয়ার মিশিয়ে একটা ব্যাটার তৈরি করুন। এতে নুন দিন। প্রয়োজনে একটু জল দিন। এই ব্যাটারে ম্যারিনেটেড মাংসর টুকরো ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে নিন। একটা কড়াইতে ২ টেবিল চামচ তেল দিন। তাতে আগে রসুন কুঁচি ভেজে নিন। হাল্কা সোনালি রং ধরলে তাতে বাকি রসনবাটাটা দিয়ে দিন। ভাল করে ভেজে নিন। ভাজা ভাজা হলে তাতে লঙ্কা কুচি দিয়ে দিন। এতে এক কাপ জল দিন। জল ফুটে এলে তাতে ভাজা মাংসের টুকরোগুলি দিয়ে দিন। ঢাকা দিয়ে হাল্কা আঁচে ফুটতে দিন। মাংসতে ভাল করে রান্না হয়ে গেলে জলে কর্ণফ্লাওয়ার গুলে ঝোলের মধ্য়ে দিয়ে দিন। গাড় হয়ে মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন। হানি গ্লেজড পটেটো আলুগুলি ছোট ছোট চৌক টুকো করে নিন (ছবিতে দেখে নিন)। নুন হলুদ ভাল করে আলুতে মাখিয়ে স্যালো ফ্রাই করে নিন। আলু সিদ্ধ হয়ে গেলে নামিয়ে একটি প্লেটের উপর ছড়িয়ে রাখুন। একটি বাটিতে লেবুর রস ও মধু ভাল করে মিশিয় নিন। এতে হাল্কা জল মিশিয়ে তরল করে নিন। একটা চামচের সাহায্য়ে আলুর উপর দিয়ে ছড়িয়ে নিন। তারপর হাল্কা হতে আলুগুলিতে এই মিশ্রণটি মিশিয়ে নিন।
চূড়ান্ত সাজানো তিনটি ধাপের রান্নাই তৈরি। এবার একটি সাদা প্লেট নিন। আপনার পছন্দমতো আকারের একটি কাটার নিন। প্লেট্র উপর কাটার রাখুন। এ মাঝে একই আকারের ছোট কাটার রাখুন। দুটি কাটারের মধ্যবর্তী জায়গাতে জেড রাইস দিয়ে ভরে নিন। উপর থেকে একটি চামচ দিয়ে ভাল করে ঠেসে নিন। এবার হাল্কা করে কাটার দুটি তুলে নিন। ভাতটি কাটারের আকার নিয়ে নেবে। এবার ভাতের লেয়ারের মধ্যে যে ফাঁকা জায়গাটা রয়েছে তাতে মাংসের কারিটা দিয়ে দিন। আর ছবির মতো করে মাংসটা রাখুন। এর উপরে সিদ্ধ গাজরের স্ট্রিপ ও পুদিনা বা পার্সলে পাতা দিয়ে সাজান। হানি গ্লেজড পটেটো ভাতের পাশ দিয়ে ছড়িয়ে দিন (ছবির মতো)। পরিবেশনের জন্য তৈরি জেড রাইস উইথ গার্লিক চিকেন অ্যান্ড হানি গ্লেজড পটেটো।

Related Posts

Leave a Reply