May 5, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

স্বাদ ও পুষ্টিতে ভরা পাল্টাতে মশালা মাশরুম

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনা থেকে বাঁচতে বলা হচ্ছে যেমন হোম কোরোন্টিনে থাকুন তেমনই স্বাস্থ্যের খেয়াল রাখতে। বিশেষ করে শরীরকে পুষ্টিকর খাবার খেতে যাতে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ে। তাই আজকের রেসিপি মশালা মাশরুম। যা অত্যন্ত স্বাস্থ্যপ্রদ ও খাদ্যগুণে সমৃদ্ধ খাবার হল মাশরুম। আমরা জানি যে, মাশরুমে পেনিসিলিন নামক অ্যান্টিবায়োটিক থাকে, যা মানুষের জন্য বেশ উপকারি। তাই, প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন মাশরুমের রকমারি খাবার। তবে, নতুন বছরে রান্না করতে পারেন নিরামিষ মশালা মাশরুম। জেনে দিন কীভাবে তৈরি করবেন।

সামগ্রী : মাশরুম, ক্যাপসিকাম, কাঁচালঙ্কা বাটা, টমেটো পেস্ট, আদা, জিরা বাটা বা গুঁড়ো, রং করার জন্য কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, গরম মশলা, চিনি, সর্ষে তেল বা সাদা তেল।

পদ্ধতি : প্রথমে মাশরুমকে ছোটো ছোটো করে কুচিয়ে ভাল করে ধুয়ে নিন। গরমজল করে কাটা মাশরুমকে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে জল বার করে দিন। এরপর, কড়াইতে ৪ টেবিল চামচ তেল গরম করে সেদ্ধ করা মাশরুমকে ভেজে নিন।

কড়াইতে ৬ টেবিল চামচ তেল গরম করে ক্যাপসিকাম-কে অল্প একটু ভেজে নিন। ভাজা হয়ে গেলে পরিমাণ মতো কাঁচালঙ্কা বাটা, আদা ও টমেটো পেস্ট দিয়ে ভাল করে কষে নিন। তারপর, জিরা বাটা বা গুঁড়ো এবং রং করার জন্য কাশ্মীরি গুঁড়ো লঙ্কা জলে মিশিয়ে কড়াইতে ঢেলে দিন। একটু কষে নেওয়ার পর ভাজা মাশরুম কড়াইতে দিন, পরিমাণ মত জল ও স্বাদের জন্য পরিমান মত চিনি দিয়ে মিশ্রণটিকে কষে নিন ভাল করে। ৫ থেকে ৬ মিনিট কষলেই তৈরি আপনার মশালা মাশরুম। খাওয়ার আগে ছড়িয়ে দিন একটু গরম মশলা।

Related Posts

Leave a Reply